বুধবার, ২৬ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

হেপাটাইটিস এবং ডেন্টাল কেয়ার

হেপাটাইটিস এবং ডেন্টাল কেয়ার
লিভারের রোগও আপনার শরীরের নির্দিষ্ট ওষুধের বিপাক করার উপায় পরিবর্তন করতে পারে। দাঁতের অপারেশন করার আগে সর্বদা আপনার লিভার বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন

হেপাটাইটিস বি, লিভারের ক্ষতি এবং লিভার ক্যান্সারের একটি প্রধান কারণ। বিশ্বব্যাপী এটি একটি নীরব মহামারি। এটি একটি রক্তবাহিত সংক্রমণ যা সাধারণত রক্ত এবং যৌন কার্যকলাপের মাধ্যমে ছড়িয়ে পড়ে। আজকের লেখাটি হেপাটাইটিস বি রোগ, ডেন্টিস্ট এবং রোগীদের মধ্যে সম্পর্ক নিয়ে কিছু তথ্যের ওপর আলোকপাত হবে।

আপনি যখন কোনো ডেন্টিস্টের কাছে যান তখন সর্বদা আপনার ডেন্টিস্ট আপনার অন্যান্য চিকিৎসা পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে সব তথ্য দিয়ে সহযোগিতা করবেন। আর যদি আপনার হেপাটাইটিস থাকে তবে তা কখনোই লুকাবেন না। কারণ এ রোগটি আপনার জন্য যেমন ক্ষতিকারক তেমনি এটি ডেন্টিস্টের জন্যও ক্ষতিকারক। ডেন্টাল অফিসে হেপাটাইটিস হওয়ার ঝুঁঁকি থাকে। কারণ এটি বেশির ভাগ ক্ষেত্রে রক্তের মাধ্যমে ছড়াতে পারে। হেপাটাইটিস বি এর ঝুঁঁকি বাড়তে পারে যখন একজন ডেন্টিস্ট আপনার দাঁতে কাজ শুরু করেন। বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে, দাঁতের স্বাস্থ্যের যত্নে সম্ভাব্য পেশাগত এক্সপোজারের কারণে অস্বাভাবিক ডেন্টিস্টদের হেপাটাইটিস বি সংক্রামিত হওয়ার ঝুঁঁকি গড় নাগরিকের তুলনায় ১০ গুণ বেশি। ফলস্বরূপ দন্ত চিকিৎসায় কর্মরতরাসহ সবাই স্বাস্থ্যসেবা প্রদানকারীকে নিজেদের সুস্থতার জন্য হেপাটাইটিসের টিকা দেওয়া এবং রোগীদের সমানভাবে টিকা দেওয়া হয়েছে তা নিশ্চিত করা উচিত। হেপাটাইটিস বি ভ্যাকসিন নিরাপদ এবং কার্যকর এবং সারা জীবন সুরক্ষা প্রদান করে। প্রতিটি ডেন্টাল চেম্বারে নিশ্চিত করতে হবে যে চেম্বারের সব যন্ত্রপাতি পরিষ্কার করা, ডেন্টাল সহকারী এবং ডেন্টিস্ট নিজেই সবকিছু পরিষ্কার রাখবে কি না, নিষ্কাশন, ইনজেকশন, রুট ক্যানেল এবং অস্ত্রোপচারের পদ্ধতিগুলো পরিষ্কার করার সময় সংক্রমণ নিয়ন্ত্রণের অনুশীলনগুলো অনুসরণ করা হচ্ছে কি না। দন্ত চিকিৎসায় হেপাটাইটিস বি সংক্রমণ রুটিন ক্লিনিক্যাল স্বাস্থ্যবিধি অনুশীলনের মাধ্যমেও প্রতিরোধ করা যেতে পারে। ডেন্টাল ক্লিনিকগুলোকে যথাযথ এবং নিয়মিতভাবে ডিভাইসগুলোকে জীবাণুমুক্ত করা উচিত এবং সমস্ত সাধারণ সতর্কতা অবলম্বন করা উচিত। যেমন যথাযথ ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম পরা এবং প্রতিটি রোগীর ব্যবহারের পরে সমস্ত সরঞ্জাম এবং পৃষ্ঠগুলোকে জীবাণুমুক্ত করা। ডেন্টাল চেয়ারে বসার আগে নিশ্চিত করুন যে পূর্ববর্তী রোগীর চিকিৎসা করার পরে চেয়ার এবং পৃষ্ঠগুলো সঠিকভাবে পরিষ্কার করা হয়েছে। যে কোনো পৃষ্ঠে কোনো দৃশ্যমান রক্ত বা লালা আছে কি না তা পরীক্ষা করুন। কোনো কাজ করার আগে ডেন্টিস্টকে জিজ্ঞাসা করুন ডিভাইসগুলো সঠিকভাবে জীবাণুমুক্ত করা হয়েছে কি না। নিশ্চিত করুন যে আপনার ডেন্টিস্ট নতুন গ্লাভস, একটি সার্জিক্যাল মাস্ক এবং অন্যান্য প্রতিরক্ষামূলক ব্যবস্থা পরেছেন। আপনার চিকিৎসা করার আগে আপনার ডাক্তার তার হাত ধুয়েছেন তা নিশ্চিত করতে দ্বিধাবোধ করবেন না। আপনার ডেন্টিস্টকে জিজ্ঞাসা করুন যদি ইন্সট্রুমেন্টেশন বা পয়েন্টেড সুচ ব্যবহার করার সময় সবকিছু অব্যবহৃত কি না।

ডেন্টিস্টের মতো আপনাকেও কিছু পদ্ধতি মেনে চলতে হবে। সুতরাং হেপাটাইটিস এবং আপনার দাঁতের স্বাস্থ্য সম্পর্কে আপনার যা শিখতে হবে: ১. ডেন্টাল টিমকে অবগত ও আপডেট রাখুন। আপনার যদি তীব্র হেপাটাইটিস থাকে, আপনি এখনো জরুরি দাঁতের যত্ন পেতে সম হতে পারেন, তবে নিয়মিত দাঁতের যত্ন স্থগিত করা উচিত। কারণ দীর্ঘস্থায়ী হেপাটাইটিস প্রায়শই শনাক্ত করা যায় না। ২. একটি সামগ্রিক চেকআপ করুন। লিভারের রোগ আপনার মুখের আস্তরণকে প্রভাবিত করতে পারে, যা আপনাকে সেকেন্ডারি ইনফেকশন এবং জ্বালাপোড়ার জন্য ঝুঁকিপূর্ণ করে তোলে। মুখের কোণে ফাটল, স্বাদ কমে যাওয়া, মুখ শুকিয়ে যাওয়া এবং মাড়ির প্রদাহ হলো সাধারণ উপসর্গ যা একজন ডেন্টিস্ট দ্বারা সমাধান করা যেতে পারে।

৩. রক্তপাত এবং প্রতিকূল ওষুধের মিথস্ক্রিয়া থেকে সাবধান। লিভারের রোগ আপনার শরীরের রক্ত জমাট বাঁধার মতো হ্রাস করতে পারে, যা আক্রমণাত্মক পদ্ধতির পরে রক্তপাত নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয়। লিভারের রোগও আপনার শরীরের নির্দিষ্ট ওষুধের বিপাক করার উপায় পরিবর্তন করতে পারে। দাঁতের অপারেশন করার আগে সর্বদা আপনার লিভার বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন। তাই এসব বিষয়ে অবহেলা না করে সবাইকে যথেষ্ট সচেতন ও যত্নবান হতে হবে।

-ডা. আদেলী এদিব খান (বিডিএস), প্রতিষ্ঠাতা, ডেন্টাল পিক্সেল, সাতমসজিদ সুপার মার্কেট, মোহাম্মদপুর, ঢাকা।

সর্বশেষ খবর