বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

শিল্প মালিকদের দৃষ্টি কুয়াকাটায়

♦ ব্যবসা-বাণিজ্যের অপার সম্ভাবনাময় দক্ষিণাঞ্চলে সৃষ্টি হচ্ছে নতুন নতুন কর্মসংস্থান ♦ পর্যটন এলাকায় বিনিয়োগকারীরা তাদের ব্যবসা-বাণিজ্য প্রসারিত করছেন

সঞ্জয় দাস লিটু, পটুয়াখালী

পটুয়াখালীতে সরকারের নেওয়া একাধিক মেঘা প্রকল্পের উন্নয়ন এবং সেই সঙ্গে পদ্মা সেতু চালু হওয়ায় পাল্টে যাচ্ছে গোটা দক্ষিণাঞ্চলের মানুষের আর্থ-সামাজিক অবস্থা। একদিকে দক্ষিণাঞ্চলের মেঘা প্রকল্প বাস্তবায়নসহ ব্যাপক উন্নয়ন অন্যদিকে সারা দেশের সঙ্গে ফেরিবিহীন যোগাযোগ ব্যবস্থা চালু হয়েছে। তাই সাগরকন্যা খ্যাত কুয়াকাটার ব্যবসা- বাণিজ্য এখন রমরমা। পর্যটকরা রাজধানী ঢাকা থেকে সাড়ে ৪ থেকে ৫ ঘণ্টায় কুয়াকাটায় পৌঁছেন। তাই পর্যটকের ভিড় বাড়ছে দিন দিন। সারা দেশ থেকে পর্যটকদের কুয়াকাটায় আসতে কক্সবাজারের চেয়ে সময় কম লাগে। তাই ব্যবসা-বাণিজ্য প্রসারিত হচ্ছে কুয়াকাটায়।

পটুয়াখালী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ-এর সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী মো. গিয়াস উদ্দিন বলেন, পদ্মা সেতু চালু হওয়ার পর থেকেই মূলত পটুয়াখালীসহ দক্ষিণাঞ্চলের যোগাযোগের ক্ষেত্রে নতুন অধ্যায় শুরু হয়েছে। এর ফলে দক্ষিণাঞ্চলের ব্যবসা বাণিজ্যে আমূল পরিবর্তন আসতে শুরু করেছে। কুয়াকাটা ও পায়রা বন্দর ঘিরে ইতোমধ্যে দেশের বড় বড় শিল্পপ্রতিষ্ঠানের মালিকরা বিভিন্ন এলাকায় বিনিয়োগ করার জন্য জমি কিনেছেন এবং কেনার জন্য উঠেপড়ে লেগেছেন। স্থাপিত হবে ইপিজেড।

গোটা পটুয়াখালীতে বিভিন্ন ধরনের ভারীশিল্প, কল কারখানা স্থাপনের চিন্তা করছেন বড় বড় শিল্প মালিক ও মাঝারি ধরনের ব্যবসায়ীরা। জানা গেছে, সরকারের হাতে নেওয়া বিভিন্ন প্রকল্প বাস্তবায়নেই মূলত দক্ষিণাঞ্চলে ভারীশিল্প প্রতিষ্ঠান মালিকরা শত শত একর জমি ক্রয় করছেন। পায়রা বন্দর, পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র, সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন, দৃষ্টি নন্দন ফোর লেন পায়রা সেতুর পাশাপাশি শেরেবাংলা নৌঘাঁটি ও ইপিজেড স্থাপিত হলে পুরো দক্ষিণাঞ্চল তৈরি হবে অর্থনৈতিক জোন। পায়রা সমুদ্র বন্দরের নিরাপত্তা ও এবং ব্লু-ইকোনমি সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য কলাপাড়ার লালুয়ায় শেরেবাংলা নৌঘাঁটি স্থাপনে কাজ শুরু হয়েছে। ব্যবসা বাণিজ্যের অপার সম্ভাবনাময় দক্ষিণাঞ্চলে সৃষ্টি হচ্ছে নতুন নতুন কর্মসংস্থান।

কুয়াকাটা হোটেল-মোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোতালেব শরীফ বলেন, পদ্মা সেতু চালু হওয়ায় সারা দেশের পর্যটকরা পাঁচ থেকে ছয় ঘণ্টায় কুয়াকাটায় পৌঁছতে পারছেন।

ফলে মানুষ ১০ থেকে ১২ ঘণ্টা সময় ব্যয় করে কক্সবাজার না গিয়ে স্বল্প সময়ে কুয়াকাটায় আসতে উৎসাহিত হচ্ছেন। পর্যটন এলাকায় বিনিয়োগকারীরা তাদের ব্যবসা-বাণিজ্য প্রসারিত করছেন। একদিকে কর্মসংস্থানের পথ সৃষ্টি হচ্ছে, অন্যদিকে ব্যবসার প্রসার ঘটছে। সব মিলিয়ে দক্ষিণাঞ্চল পর্যটন কেন্দ্রিক বড় জোন সৃষ্টি হচ্ছে।

সর্বশেষ খবর