Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০৮:১৫
আপডেট : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:০১

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাব দিল চীন

অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাব দিল চীন

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা সফল হয়েছে বলে দাবি করেছে উত্তর কোরিয়া। অপরদিকে, পিয়ংইয়ংকে পারমাণবিক কার্যক্রম থেকে সরিয়ে আনতে চাপ সৃষ্টি করা নিয়ে ওয়াশিংটনের সমালোচনার জবাব দিয়ে বেইজিং বলেছে, যুক্তরাষ্ট্রকে আগে বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে।

রবিবার প্রথমে দক্ষিণ কোরিয়া ও মার্কিন কর্মকর্তারা দাবি করেন, কোরিয়া উপদ্বীপের পশ্চিমে উত্তর পিয়ঙ্গান প্রদেশের বাঙ্গিয়ন বিমান ঘাঁটি থেকে এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রটি জাপান সাগরের পূর্বে ৫০০ কিলোমিটার দূরে বিধ্বস্ত হয় বলেও দাবি করা হয়। পরে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ এর এক প্রতিবেদনে খবরটি নিশ্চিত করা হয়।

গত বছর পার্শ্ববর্তী দেশ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের ক্রমাগত নিষেধাজ্ঞা সত্ত্বেও বেশ কয়েকটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক পরীক্ষা চালায় পিয়ংইয়ং। এবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর যুক্তরাষ্ট্র সফররত জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানান। তারা এই ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে অগ্রহণযোগ্য বলে উল্লেখ করেন। ট্রাম্প জাপানের পাশে থাকার কথা জানিয়েছেন। তিনি বলেন, সকলের অবগতির জন্য বলছি, শতভাগ নিশ্চিতভাবেই যুক্তরাষ্ট্র তার ঘনিষ্ঠ মিত্র জাপানের পাশে থাকবে। জাপানের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন ট্রাম্প।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য