Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৯ মে, ২০১৯ ১২:০৮

ভারতের 'বিশেষ ক্ষমতাসম্পন্ন' মিসাইল উৎক্ষেপণ

অনলাইন ডেস্ক

ভারতের 'বিশেষ ক্ষমতাসম্পন্ন' মিসাইল উৎক্ষেপণ
সংগৃহীত ছবি

নিজেদের সামরিক ক্ষমতাকে আরও একধাপ এগিয়ে নিল ভারত। দেশটির নৌ বাহিনী এমআরএসএএম (মিডিয়াম রেঞ্জ সারফেস টু এয়ার মিসাইল) এর সফল পরীক্ষায় চালিয়েছে। এই পরীক্ষার সঙ্গে সঙ্গেই ভারতের সেইসব দেশের তালিকায় যুক্ত হয়ে গেল যাদের কাছে এই বিশেষ ক্ষমতা রয়েছে।

জানা গেছে, ৭০ কিলোমিটারের মধ্যে শত্রুপক্ষের যে কোন মিসাইল, যুদ্ধবিমান, হেলিকপ্টার, ড্রোন, বিমানকে গুঁড়িয়ে ফেলতে পারে এই মিসাইল। শূন্যে একসঙ্গে একাধিক শত্রুর ওপর ৩৬০ ডিগ্রিতে একসঙ্গে প্রত্যাঘাত করতে সক্ষম এই মিসাইল।

ভারতীয় নৌ বাহিনীর জাহাজ আইএনএস কোচি এবং আইএনএস চেন্নাই এই পরীক্ষা করে। শূন্যে থাকা বিভিন্ন টার্গেট স্থির করে তাদের আঘাত করা হয় এবং সেগুলো নষ্ট করে দিতে সফল হয় এই মিসাইল। 

ভারত ডায়নামিক্স লিমিটেড এমআরএসএএম তৈরি করে। অদূর ভবিষ্যতে এই মিসাইল ভারতীয় সেনার শক্তি যে বহুগুণ বাড়িয়ে তুলবে তেমনটাই মনে করা হচ্ছে।

তবে এমআরএসএএমের বর্তমান সংস্করণ ভারতীয় বিমান বাহিনী এবং নৌ বাহিনীতে রয়েছে। ডিআরডিও এই প্রজেক্টের জন্য ইজরায়েল এয়ারোস্পেস ইন্ডাস্ট্রিজের সঙ্গে ১৭ হাজার কোটি টাকার চুক্তি করেছে বলে জানা গেছে। এর জন্য ৪০ লঞ্চার্স এবং ২০০ মিসাইল তৈরি করা হবে।

এমআরএসএএম মিসাইলের বিশেষত্ব-

১. ৭০ কিলোমিটারের মধ্যে শত্রুপক্ষের যে কোন মিসাইল, যুদ্ধবিমান, হেলিকপ্টার, ড্রোন, বিমানকে গুঁড়িয়ে ফেলতে পারে এই মিসাইল।

২. শত্রুর ওপর ৩৬০ ডিগ্রীতে একসঙ্গে প্রত্যাঘাত করতে সক্ষম এই মিসাইল।

৩. ২৪৬৯.৬ কিমি প্রতি ঘন্টার গতিতে শত্রুর ওপর হামলা করতে পারে।

৪. ১৪.৭৬ ফুট দৈর্ঘ্য এবং ২৭৬ কিলোগ্রাম ওজন এই মিসাইলটির।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য