Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৯ মে, ২০১৯ ১২:৩৯

মার্কিন বাহিনীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে ইরাকে ভোটের সিদ্ধান্ত

অনলাইন ডেস্ক

মার্কিন বাহিনীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে ইরাকে ভোটের সিদ্ধান্ত
ফাইল ছবি

বর্তমানে ইরানের মাটিতে কয়েক হাজার মার্কিন সেনা রয়েছে। আর সেনাবাহিনীর সেই উপস্থিতির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা নিয়ে ইরাকি সংসদে ভোটাভুটি হতে চলেছে। পাশ হতে পারে নতুন একটি বিল। আর সেই বিল পাস হলে ইরাকে মার্কিন সেনা আর থাকতে পারবে না।

বিলের খসড়ায় বলা হয়েছে, বিদেশি কোনো সেনা ইরাকি ভূখণ্ডে থাকতে পারবে না। গতকাল শনিবার সে দেশের সংসদে এই ভোট হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। বিলের বিশেষ উদ্দেশ্য হচ্ছে ইরাক থেকে মার্কিন সেনা বহিষ্কার করা। 

২০০৩ সালে যুক্তরাষ্ট্র ইরাকে আগ্রাসন চালায়। আগ্রাসনের আগে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা দাবি করেছিল যে, তৎকালীন স্বৈরশাসক সাদ্দামের কাছে গণবিধ্বংসী মারণাস্ত্র আছে এবং তা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ব্যবহারের পরিকল্পনা করছেন। আগ্রাসনের পর ২০১১ সালে আনুষ্ঠানিকভাবে যুদ্ধের সমাপ্তি ঘোষণা করে যুক্তরাষ্ট্র এবং ইরাক থেকে সেনা প্রত্যাহার করে। কিন্তু প্রশিক্ষণ ও সামরিক যন্ত্রপাতি পরিচালনার নামে কিছু সেনা ইরাকে রেখে দেওয়া হয়।

এর বিরুদ্ধে গত বছরগুলোতে ইরাকের বহু রাজনীতিবিদ প্রশ্ন তুলে আসছেন যে, বিদেশি সেনা বিশেষ করে মার্কিন সেনা উপস্থিতির প্রয়োজনীয়তা কী? তারা ইরাক থেকে সেনা প্রত্যাহার করার জন্য মার্কিন সরকারের প্রতিও আহ্বান জানান।

 

বিডি-প্রতিদিন/তাফসীর


আপনার মন্তব্য