২৪ আগস্ট, ২০১৯ ১০:৪৫

বিক্ষোভের পর হংকং জুড়ে মানববন্ধন, আসছে আরও কর্মসূচি

অনলাইন ডেস্ক

বিক্ষোভের পর হংকং জুড়ে মানববন্ধন, আসছে আরও কর্মসূচি

কয়েক সপ্তাহের বিক্ষোভ সহিংসতার পর দাবি আদায়ে এবার শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসূচি পালিত হলো হংকংয়ে। শুক্রবার সন্ধ্যায় আয়োজিত নজিরবিহীন এ মানববন্ধনে অংশ নেন হাজার হাজার জনতা, এতে কার্যত অচল হয়ে পড়ে হংকং। আয়োজকরা জানিয়েছেন, চলমান বিক্ষোভকে সমর্থন দিতেই এই মানববন্ধনের আয়োজন করা হয়। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে, সামনে আরও কঠোর কর্মসূচির দিকে যাবো আমরা। খবর দ্য গার্ডিয়ানের।

জানা গেছে,  বিতর্কিত প্রত্যর্পণ বিল বাতিল ও প্রধান নির্বাহীর পদত্যাগের দাবিতে প্ল্যাকার্ড হাতে যোগ দেন সব বয়সের নারী-পুরুষ। চীনা প্রভাবের বিরুদ্ধে শ্লোগানও দেন তারা। গণতন্ত্র ও স্বাধীনতার পক্ষেও দাবি তোলেন। নিরাপত্তায় মোতায়েন ছিল পর্যাপ্ত পুলিশ। তবে কোনও রকম সহিংসতা না হলেও মানববন্ধনের কারণে হংকং জুড়ে যানজটের সৃষ্টি হয়। এতে অংশগ্রহণকারীদের বেশির ভাগই শিক্ষার্থী ছিল।

অপরাধী প্রত্যর্পন বিল বাতিলের দাবিতে প্রায় পাঁচ মাস ধরেই বিক্ষোভে উত্তাল চীনা স্বায়ত্ত্বশাসিত হংকং। গতকালের মানববন্ধনের পর চলতি সপ্তাহে হংকংয়ে বড় ধরনের বিক্ষোভের আয়োজনের প্রস্তুতি চলছে। তবে বিমানবন্দরে প্রবেশস্থলে বিক্ষোভে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছে হংকংয়ের হাইকোর্ট। আজ শনিবার হংকংয়ের কিয়োন তুং জেলায় এবং আগামীকাল রবিবার জিউন অন ও কোই চিং জেলায় বিক্ষোভ করা হবে বলে জানা গেছে।

এদিকে, হংকং জুড়ে উত্তেজনা ছড়ানোর পেছনে যুক্তরাষ্ট্রের হাত রয়েছে বলে মন্তব্য করেছেন অঞ্চলটির আইনজীবীরা। মধ্যস্থতার জন্য ওয়াশিংটনের আহ্বান প্রত্যাখ্যান করেছেন তারা। এদিকে ব্যবসায়িক মন্দা কাটাতে বিক্ষোভ স্থগিত করার আহ্বান জানিয়েছেন ব্যবসায়ী নেতারা। চীনের পক্ষ থেকেও একই আহ্বান জানানো হয়েছে। তবে বিক্ষোভ চালিয়ে যাওয়ার ঘোষণা আন্দোলনকারীদের। বিক্ষোভের গতকালই প্রথম মানববন্ধন পালন করা হয়।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর