শিরোনাম
২৭ জানুয়ারি, ২০২০ ১৮:৫১

করোনা ভাইরাস আতঙ্কে উহান থেকে নাগরিকদের সরিয়ে নিচ্ছে স্পেন

অনলাইন ডেস্ক

করোনা ভাইরাস আতঙ্কে উহান থেকে নাগরিকদের সরিয়ে নিচ্ছে স্পেন

স্পেনের পররাষ্ট্রমন্ত্রী আরাঞ্চা গঞ্জালেজ লায়া

চীন থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস ঘিরে ক্রমেই ছড়াচ্ছে আতঙ্ক। করোনা ভাইরাসের থাবায় লাফিয়ে লাফিয়ে মৃত্যুর সংখ্যা বাড়ছে চীনে। দেশটির জাতীয় স্বাস্থ্য সংস্থার হিসাব বলছে, রবিবার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮১। আক্রান্তের সংখ্যাটাও বাড়ছে হু হু করে। এই সংখ্যাটা প্রায় দু’হাজার। এই ভাইরাসটি ছড়িয়ে পড়েছে সারা বিশ্বের কমপক্ষে ১১টি দেশে। এমন পরিস্থিতিতে চীনের উহান থেকে নাগরিকদের দেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্পেন।

আজ সোমবার স্পেনের পররাষ্ট্রমন্ত্রী আরাঞ্চা গঞ্জালেজ লায়া বলেন, চীনের উহান অঞ্চল থেকে নাগরিকদের দেশে ফিরিয়ে নেওয়ার জন্য চীন ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে কাজ করছি আমরা। করোনা ভাইরাসের আক্রমণের হাত থেকে স্পেনের নাগরিকদের রক্ষা করার জন্যই এই উদ্দ্যোগ নেওয়া হয়েছে।

এক টুইট বার্তায় লায়া বলেন, চীনের হুবেই প্রদেশের উহান থেকে প্রায় ২০ জন স্পেনের নাগরিকদের ফিরিয়ে নিতে কাজ করছি আমরা। যত দ্রুত সম্ভব তা করা হবে। আমরা চীনের ও  ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে কাজ করছি। কিন্তু তিনি কোনো ধরনের বিস্তারিত তথ্য জানাননি।

এর আগে রবিবার এই ধরনের ঘোষণা দেয় ফ্রান্স। দেশটির পক্ষ থেকে জানানো হয়, হুবেই অঞ্চল থেকে ৮০০ জন নাগরিককে সরিয়ে নেবে ফ্রান্স। 

এরপর আজ ব্রিটিশ পররাষ্ট্র দফতর জানায়, হুবেই প্রদেশ থেকে ব্রিটিশ নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য কাজ করছে তারা।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর