১৪ আগস্ট, ২০২০ ১৬:২৬

মহাকাশে ‘গোয়েন্দা স্যাটেলাইট’ পাঠাতে নতুন চুক্তি যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

মহাকাশে ‘গোয়েন্দা স্যাটেলাইট’ পাঠাতে নতুন চুক্তি যুক্তরাষ্ট্রের

মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসা। এই সংস্থাটি বিজ্ঞানীদের সফলভাবে মহাকাশে পাঠিয়ে পৃথিবীতে আনার পর ইলন মাস্কের স্পেসএক্সের সঙ্গে বড় ধরনের চুক্তি করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র এমন এক সময় এই প্রকল্প হাতে নিল, যখন তারা অভিযোগ করছে রাশিয়া মহাকাশে এক ধরনের উৎক্ষেপকের পরীক্ষা চালিয়েছে। যেটি মহাকাশে স্যাটেলাইটে আঘাত করার অস্ত্র হিসেবে ব্যবহার করা যায়।

এদিকে রুশ নির্ভরতা কমাতে প্রতিষ্ঠানটির সঙ্গে স্যাটেলাইট পাঠানোর কয়েক শ কোটি টাকার এই চুক্তি করেছে মার্কিন প্রশাসন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী জানিয়েছে, জাতীয় নিরাপত্তা রক্ষার স্বার্থে তারা এই স্যাটেলাইটটি পাঠাবে।

যুক্তরাষ্ট্র ঠিক কী ধরনের স্যাটেলাইট পাঠানো হবে তা পরিষ্কার নয়। তবে পেন্টাগন সাধারণত গোয়েন্দা স্যাটেলাইট পাঠাতে ব্যক্তিগত বেসরকারি রকেট কোম্পানি ব্যবহার করে। স্পেসএক্সের মাধ্যমেও কোনো গোয়েন্দা স্যাটেলাইট পাঠানো হতে পারে বলে জানান বিশ্লেষকরা।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বক্তব্য অনুযায়ী, সম্প্রতি রাশিয়ার ব্যবহার করা এই উৎক্ষেপক ‘মহাকাশ কক্ষপথে স্যাটেলাইট বিরোধী অস্ত্র।’

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এর আগে জানিয়েছিল তারা মহাকাশে রুশ যন্ত্রপাতি পরীক্ষা করার উদ্দেশ্যে নতুন প্রযুক্তি ব্যবহার করছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর