শিরোনাম
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর, ২০২০ ২১:৫৫

১০০ বছরে এই প্রথম পিছিয়ে গেল জমকালো রিও কার্নিভাল

অনলাইন ডেস্ক

১০০ বছরে এই প্রথম পিছিয়ে গেল জমকালো রিও কার্নিভাল
ফাইল ছবি

গত ১০০ বছরে যা হয়নি, দু’‌টো প্রাণঘাতী বিশ্বযুদ্ধ যা করতে পারেনি, এবার সেটাই করে দেখালো প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১০০ বছরে এই প্রথমবার পিছিয়ে দেওয়া হল ব্রাজিলের বিখ্যাত রিও এর কার্নিভাল।

করোনার মহামারীর কারণে ভিড় এড়াতে এই কার্নিভাল আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমান পরিস্থিতিতে কোনোভাবেই এত বড় কার্নিভাল নিরাপদে করা সম্ভব নয়, এমনটাই জানিয়েছে আয়োজক রিও-র লিগ অফ সাম্বা স্কুল LIESA।

ব্রাজিলের রাজধানী রিও ডি জেনেইরোর এই কার্নিভাল পৃথিবী বিখ্যাত। গোটা বিশ্ব থেকে বহু মানুষ ভিড় করেন এই সৈকতশহরে। মূলত প্রতিবছর ফেব্রুয়ারি মাসে এই কার্নিভালের আয়োজন করা হয়। কিন্তু বর্তমানে এখনও করোনার ভ্যাকসিন বাজারে আসেনি। প্রতিদিন সেদেশে বাড়ছে আক্রান্তের সংখ্যা। মোট আক্রান্তের দিক দিয়ে বিশ্বে তৃতীয়স্থানে ব্রাজিল। আর তাই কোনো রকম ঝুঁকি নিতেই রাজি নয় প্রশাসন থেকে শুরু করে আয়োজকরা। তবে কার্নিভাল পিছিয়ে দেওয়া হলেও কার্নিভাল স্ট্রিট পার্টিগুলি আয়োজিত হবে কিনা, সেই বিষয়ে এখনও পর্যন্ত স্পষ্ট করে কিছু জানানো হয়নি। 

আসলে গোটা শহর জুড়ে কার্নিভালের সময় এই সব স্ট্রিট পার্টির আয়োজন হয়। ধারণা করা হচ্ছে, করোনা সংক্রমণের আশঙ্কায় সেগুলোর আয়োজনও বন্ধ রাখা হতে পারে।

প্রসঙ্গত, ১৭২৩ সাল থেকে শুরু হয়েছিল ব্রাজিলের বিখ্যাত এই কার্নিভাল। সেদেশের সংস্কৃতিকে মূলত তুলে ধরা হয় এই কার্নিভালের মাধ্যমে। তবে বহু মানুষের রুটি-রুজিও জড়িয়ে রয়েছে এই কার্নিভালের সঙ্গে। তাই অনেকেই এবার আর্থিক অনটনের মুখে পড়বেন বলে আশঙ্কা করা হচ্ছে। 

এদিকে, ব্রাজিলে প্রথম করোনা আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছিল গত ২৬ ফেব্র‌ুয়ারি। অর্থাৎ কার্নিভাল শেষের পরদিন। তারপর থেকেই সে দেশে দ্র‌ুত ছড়িয়ে পড়েছে সংক্রমণ। এখনও পর্যন্ত ব্রাজিলের করোনায় মৃতের তালিকায় ব্রাজিলের স্থান বিশ্বে দ্বিতীয়। সে দেশে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ১,৩৯,৮৮৩ জনের।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর