শিরোনাম
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর, ২০২০ ১৫:২৩

চীনা হুমকির জবাবে ইং-ওয়েন

তাইওয়ান শান্তিকামী তবে নিজের সুরক্ষায় সব করতে সক্ষম

নিজস্ব প্রতিবেদক

তাইওয়ান শান্তিকামী তবে নিজের সুরক্ষায় সব করতে সক্ষম

তাইওয়ানের প্রেসিডেন্ট জাই ইং-ওয়েন বলেছেন, তার দেশ শান্তিকামী বলে শান্তি ও সুস্থিতি বজায় রাখার কাজে নিবেদিত। তবে নিজের সুরক্ষায় প্রয়োজনীয় সব কিছু করতে সক্ষম। 

বার্তা সংস্থা এএনআই জানায়, কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের উপমন্ত্রী কেইথ ক্রাচ তাইওয়ান সফর করায় চীন রুষ্ট হয়ে যে হুমকি দেয় তারই জবাবে তাইওয়ানি প্রেসিডেন্ট নিজের সুরক্ষা সম্পর্কে প্রত্যয় ব্যক্ত করেন। 

টুইটবার্তায় ইং-ওয়েন বলেন, চীন আমাদের আকাশে অনুপ্রবেশ করায় আমরা ভীতসন্ত্রস্ত হইনি। আমাদের সৈনিকদের আত্মরক্ষার সামর্থ্য রয়েছে এবং তারা তা করবেই।

প্রেসিডেন্ট ইং-ওয়েন বলেন, ‘বহুদূর থেকে আসা বন্ধুদের সঙ্গে খানা খেতে বসায় যে পড়শি মেরে ফেলবার হুমকি দেয়, তার সঙ্গে কী ধরনের ব্যবহার করা উচিত?’

কেইথ ক্রাচ সফরের পর চীনা পত্রিকা ‘গ্লোবাল টাইমস’-এর সম্পাদকীয়তে বলা হয়, গণমুক্তি ফৌজ এখনো সংযম দেখিয়ে চলেছে। যখনই যুক্তরাষ্ট্রের উচ্চপদস্থ কোনো কর্মকর্তা দ্বীপটি (তাইওয়ান) সফর করবেন, তখনই গণমুক্তি ফৌজের বিমান দ্বীপটির আকাশে উড়ে যাবে এবং সেখানেই মহড়া চালাবে। আমাদের ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য ছোড়া হলে সেটা তাইওয়ানের ওপর দিয়ে এমনকি প্রেসিডেন্ট ভবনের ওপর দিয়েও উড়ে যাবে। তাইওয়ান তার আগ্রাসী কার্যকলাপ চালিয়ে যেতে থাকলে এসব ব্যাপার অবশ্যই সত্য ব্যাপার হয়ে উঠবে।’

গ্লোবাল টাইমস আরও বলেছে, বেইজিং তো দেখিয়ে দিয়েছে যে, চীন-ভারত সীমান্তে যুদ্ধকে সে ডরায় না। তাইওয়ান প্রণালি বিচ্ছিন্নতাবাদীদের লাগামহীন করবার জায়গা নয়। যদি ওরকম চেষ্টা তাইওয়ান করে, তবে তাকে মূল ভূখন্ডের সামরিক সমাধানের মোকাবিলা করতে হবে।

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর