শিরোনাম
প্রকাশ : ১৮ অক্টোবর, ২০২০ ০১:২৭

সমালোচনা করায় জাতিসংঘ মানবাধিকার কর্মীদের ভিসা বন্ধ করল ইসরাইল

অনলাইন ডেস্ক

সমালোচনা করায় জাতিসংঘ মানবাধিকার কর্মীদের ভিসা বন্ধ করল ইসরাইল

ফিলিস্তিনে অবৈধ বসতি নিয়ে সমালোচনা করায় জাতিসংঘ মানবাধিকার সংস্থার কর্মীদের ভিসা দেয়া বন্ধ করে দিয়েছে ইসরাইল। যারা ইসরাইলে রয়েছে তাদেরও জোর করে বের করে দেয়া হচ্ছে। এর ফলে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ও মহাপরিচালকসহ ৯ জনকে ইসরাইল ছাড়তে হবে। আর আগামী মাসে শেষ হচ্ছে অন্য আরও তিন জনের ভিসার মেয়াদ। একই সঙ্গে ফিলিস্তিনি পপতারকা মোহাম্মদ আসাফকেও প্রবেশ করতে দিচ্ছে না ইসরাইল।

পশ্চিম তীরে শতাধিক কোম্পানি অবৈধভাবে বসতি নির্মাণ করছে- এমন প্রতিবেদন প্রকাশের পর ফেব্রুয়ারিতে জাতিসংঘ মানবাধিকার কমিশনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে ইসরাইল। ইসরাইলি দখলদারিত্বের বিরুদ্ধে ভিডিও প্রকাশ করার পর ফিলিস্তিনের পপ তারকা মোহাম্মদ আসাফকেও নিষিদ্ধ করা হয়েছে। 

মানবাধিকার কমিশনের ইসরাইল ও ফিলিস্তিনের পরিচালক ওমর শাকির বলেন, তাদের কর্মীদের বহিষ্কার ইসরাইলের দমননীতি এবং ফিলিস্তিনের জনগণের আকাঙ্খার অবদমনের অংশ। তাদের উদ্দেশ্য ফিলিস্তিনে তাদের অবৈধ তৎপরতার কোনো খবর যাতে প্রচার না পায়। 

ওমর শাকির আরও বলেন, মানবাধিকার কর্মীরা আগের চেয়ে বেশি করে ইসরায়েলি কর্মকাণ্ডের বৈধতা নিয়ে প্রশ্ন তুলবে। মানবাধিকার কর্মীদের চুপ করিয়ে দেয়ার মানে হলো তাদের অপকর্মের দিকে মানুষের মনোযোগকে আরও বেশি আকর্ষণ করা।

বিডি প্রতিদিন/ মজুমদার


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর