শিরোনাম
প্রকাশ : ৩ ফেব্রুয়ারি, ২০২১ ১১:৪৯
আপডেট : ৩ ফেব্রুয়ারি, ২০২১ ১৫:২১
প্রিন্ট করুন printer

প্রথম সমকামী মন্ত্রী হিসেবে যুক্তরাষ্ট্রের ইতিহাস গড়লেন পিট!

অনলাইন ডেস্ক

প্রথম সমকামী মন্ত্রী হিসেবে যুক্তরাষ্ট্রের ইতিহাস গড়লেন পিট!
পিট ব্যাটিগিগ (বামে) ও আলেকজান্দ্রো মায়োর্কাস (ডানে)

৩৯ বছর বয়সী পিট ব্যাটিগিগ একজন প্রকাশ্য সমকামী। জো বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর পিট ব্যাটিগিগকে তার মন্ত্রিসভায় অন্তর্ভুক্তির ঘোষণা দেন। প্রেসিডেন্ট বাইডেন প্রশাসনে টান্সপোর্টেশন মন্ত্রী পদে সিনেট আজ তার মনোনয়ন নিশ্চিত করেছে। 

এদিকে ‘লেসবিয়ান গে বাই সেক্সুয়েল ট্র্যান্সজেন্ডার কুইয়ার’ শীর্ষক মার্কিন সংগঠনের প্রেসিডেন্ট কেইট এলিস পিট ব্যাটিগিগকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেছেন, আমেরিকায় সমকামীদের অধিকার আদায়ের দীর্ঘ লড়াই আরেকটি সাফল্যের ধাপে পৌঁছেছে। এছাড়াও পিটের বিজয়ে সমকামী মহলগুলোও উচ্ছ্বসিত। নাগরিক অধিকারের পক্ষে এ বিষয়টিকে একটি অগ্রসর পদক্ষেপ হিসেবে দেখছেন তারা।

সাম্প্রতিক সময়ে খুবই শক্তিশালী হয়ে উঠা সমকামীদের সংগঠনগুলো মনে করেন, সর্বত্র রক্ষণশীলদের বিরোধিতার পরও সমাজে, রাজনীতিতে, প্রশাসনে সমকামী হিসেবে  কোনো বৈষম্য করা দণ্ডনীয় অপরাধ। তাই পিট ব্যাটিগিগ ডেমোক্রেট দলের উদীয়মান তারকা হিসেবে মনে করা হয়।

পিট বলেছেন, আমেরিকার বর্ণবাদ ও অর্থনৈতিক বাস্তবতার সাথে সংযোগ সৃষ্টির জন্য অবকাঠামো অবস্থা খুবই জরুরি বিষয়। পরিবহন মন্ত্রী হিসেবে প্রেসিডেন্ট বাইডেনের জলবায়ু পরিবর্তন, করোনা মহামারী সহ অন্যান্য সকল বিষয়কে প্রাধান্য দিয়ে কাজ করবেন বলে তিনি আশ্বাস দিয়েছেন। আরিজোনা থেকে নির্বাচিত প্রথম উভয়লিঙ্গের সিনেটর ক্রিস্টেন সাইনেমা মঙ্গলবার পিট ব্যাটিগিগ মনোনয়ন নিশ্চিত করার শুনানিতে সভাপতিত্ব করেন।

তিনি সিনেটে তার মনোনয়ন ৮৬ ভোটে নিশ্চিত করেন। বিপক্ষে পড়ে ১৩ ভোট। বাইডেনের মন্ত্রিসভায় সবচেয়ে কম বয়সের মন্ত্রী তিনি। ৫৫ হাজার কর্মী ও বার্ষিক বিশাল বাজেটের ফেডারেল পরিবহন বিভাগের নেতৃত্ব দেবেন পিট ব্যাটিগিগ।

এছাড়াও, বাইডেন প্রশাসনের হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী হিসাবে আলেকজান্দ্রো মায়োর্কাসের মনোনয়নও সিনেটে নিশ্চিত করা হয়েছে। তিনি হলেন প্রথম ল্যাটিনো এবং ইমিগ্রেন্ট যিনি এই মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন। যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন বিভাগ এই হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত।

মায়োর্কাস এর আগে প্রেসিডেন্ট ওমাবার সময়ে একই মন্ত্রণালয়ের উপমন্ত্রী এবং ইউএস সিটিজেনশিপ ও ইমিগ্রেশন সার্ভিসের পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছেন। সিনেটে মায়োর্কাসের মনোনয়ন সবচেয়ে কম ভোটে নিশ্চিত হয়। পক্ষে পড়ে ৫৬ ভোট এবং বিপক্ষে ৪৩ জন রিপাবলিকান সিনেটর ভোট দেন। যুক্তরাষ্ট্রের সপ্তম হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী হিসাবে আলেকজান্দ্রো মায়োর্কাসকে আজ সন্ধ্যায় শপথ পাঠ করান ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস।

  
বিডি প্রতিদিন/ অন্তরা কবির 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর