শিরোনাম
প্রকাশ : ৫ মার্চ, ২০২১ ১৬:৪৫
আপডেট : ৫ মার্চ, ২০২১ ২০:১২
প্রিন্ট করুন printer

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী মিছিলে ফের সেনা-পুলিশের গুলি, নিহত ১

অনলাইন ডেস্ক

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী মিছিলে ফের সেনা-পুলিশের গুলি, নিহত ১

শুক্রবারও গণতন্ত্রপন্থীদের মিছিলে গুলি চালিয়েছে মিয়ানমার পুলিশ ও সেনাবাহিনী। এতে কমপক্ষে একজনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। অভ্যুত্থান ঘটিয়ে সামরিক জান্তার ক্ষমতা দখলের প্রতিবাদে গত ৬ ফেব্রুয়ারি থেকে টানা বিক্ষোভ চলছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে। 

প্রথম দিকে শুধু মিছিলে বাধা ও হুঁশিয়ারিতে সীমাবদ্ধ থাকলেও এখন প্রতিদিনই বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছুড়ছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীগুলো। এতে এখন পর্যন্ত নিহত হয়েছেন কমপক্ষে ৫২ গণতন্ত্রপন্থী।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, বেসামরিক মানুষদের এভাবে গুলি করে হত্যার নিন্দার ঝড় বয়ে যাচ্ছে বিশ্বজুড়ে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বৈঠকের আহ্বান জানানো হয়েছে। যুক্তরাষ্ট্রও নতুন করে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে।

শুক্রবার মিয়ানমারের প্রধান শহরগুলোতে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা মিয়ানমারের নির্বাচিত সরকারকে পুনর্বহাল ও অং সান সুচিসহ অন্যান্য রাজনৈতিক নেতাদের মুক্তির দাবি জানিয়েছেন। সবচেয়ে বড় সমাবেশ হয়েছে মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দেলেতে। এতে হাজার হাজার মানুষ যোগ দিয়েছেন।

মিছিল থেকে বলা হয়েছে, 'প্রস্থর যুগ শেষ হয়েছে। যতই ভয় দেখাও না কেনো, আমরা আর ভয় পাই না।' এরপরই সেখানে গুলি চালায় পুলিশ। এতে মিছিল ছত্রভঙ্গ হয়ে যায়। একজনের গলায় গুলি লাগলে তিনি ঘটনাস্থলেই মারা যান। 

চিকিৎসকরা জানিয়েছেন, নিহত ব্যাক্তির বয়স ২৫ এর কাছাকাছি। এছাড়া, অন্যান্য শহরগুলোতেও রাবার বুলেট ছুঁড়েছে পুলিশ। সেখানে আন্দোলন করছেন চিকিৎসকরা।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর