২৯ জুন, ২০২১ ১০:০৬

বর্ণবাদী আচরণ অবিলম্বে বন্ধ করতে হবে: জাতিসংঘ

অনলাইন ডেস্ক

বর্ণবাদী আচরণ অবিলম্বে বন্ধ করতে হবে: জাতিসংঘ

যুক্তরাষ্ট্রের মিনেয়াপলিসে আফ্রিকান-​আমেরিকান জর্জ ফ্লয়েডকে হত্যার পর ঝড় উঠে সারা বিশ্বে। আলোচিত এই হত্যাকাণ্ডের পর সৃষ্ট জনরোষের পুনরাবৃত্তি এড়াতে, সারা বিশ্বে কৃষ্ণাঙ্গ মানুষের বিরুদ্ধে পদ্ধতিগত বর্ণবাদী আচরণ অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছেন চিলির সাবেক প্রেসিডেন্ট ও জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল ব্যাচেলেট। শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার নিষ্ঠুর নির্যাতনে ফ্লয়েড নিহত হওয়ার ঘটনায় প্রস্তুত করা একটি প্রতিবেদনে এ কথা বলেন তিনি।

ব্যাচেলেট বলেন, আফ্রিকান বংশোদ্ভূত লোকজনকে অবজ্ঞার চোখে দেখার বিষয়টি বর্ণবাদী বৈষম্য। যা সহিংসতাকে গা সওয়ার সংস্কৃতিতে পরিণত করে তুলেছে।

২৩ পৃষ্ঠার সেই প্রতিবেদনে বর্ণবাদী বিচারব্যবস্থা ও সমতার ক্ষেত্রে এক উল্লেখযোগ্য পরিবর্তন আনতে মিশেল ব্যাচেলেট চার দফা এজেন্ডাও তুলে ধরেন। বিভিন্ন দেশকে এসব এজেন্ডাও বাস্তবায়ন করার আহ্বান জানিয়েছেন তিনি। ঐতিহাসিক বর্ণবাদের ক্ষেত্রে ক্ষতিপূরণ দান ও ব্ল্যাক লাইভস ম্যাটারের মতো আন্দোলনে অর্থায়ন ইত্যাদি তার সুপারিশগুলোর মধ্যে স্থান করে নিয়েছে বলে জানা গেছে।

চিলির সাবেক এই প্রেসিডেন্ট বলেন, ‘বর্ণবাদী ব্যবস্থা চলতে দেওয়া যায় না। পদ্ধতিগত বর্ণবাদ রুখতে পদ্ধতিগত সাড়া প্রদান দরকার। না হলে শতাব্দীর পর শতাব্দী ধরে চলে আসা বৈষম্য ও সহিংসতার অবসান ঘটানো সম্ভব নয়। ফ্লয়েড নিহত হওয়ার মতো হৃদয়বিদারক ঘটনা এড়াতে হলে আমাদের পরিবর্তিত দৃষ্টিভঙ্গি গ্রহণ করতে হবে।’


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর