১২ জানুয়ারি, ২০২২ ০৯:১৭

উত্তর প্রদেশে বড়সড় ধাক্কা খেল বিজেপি

অনলাইন ডেস্ক

উত্তর প্রদেশে বড়সড় ধাক্কা খেল বিজেপি

স্বামীপ্রসাদ মৌর্য ও অখিলেশ যাদব

ভারতের উত্তর প্রদেশে বড়সড় ধাক্কা খেয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। বিধানসভা ভোটের ঠিক আগে সমাজবাদী পার্টিতে (এসপি) যোগ দিয়েছেন দলের শীর্ষ নেতা ও রাজ্যের শ্রমমন্ত্রী স্বামীপ্রসাদ মৌর্য। 

দলিত সম্প্রদায়কে অবহেলার অভিযোগ তুলে দল ছাড়েন যোগী আদিত্যনাথের মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ এ সদস্য।

স্বামীপ্রসাদের দলত্যাগের খবর জানাজানি হতেই বিজেপি ছাড়ার কথা জানালেন আরও তিন বিধায়ক। তারা হলেন-রোশনলাল ভার্মা, ব্রিজেশ প্রজাপতি ও ভগবতী সাগর। 

এদিকে, এনসিপি প্রধান শারদ পাওয়ারের দাবি, পদ্ম-শিবিরের অন্তত ১৩ জন মন্ত্রী-বিধায়ক যোগ দেবেন সমাজবাদী পার্টিতে।

শুধু উত্তর প্রদেশই নয়, বিজেপি ধাক্কা খেয়েছে গোয়া রাজ্যেও। পশ্চিম ভারতের এই ছোট রাজ্যে ফেব্রুয়ারি মাসে ভোট। সেখানে ভোটের ঠিক আগে গত সোমবার বিজেপি ছেড়ে দিয়েছেন প্রভাবশালী মন্ত্রী মাইকেল লোবো ও বিধায়ক প্রবীণ জান্তে। লোবো কংগ্রেস ও জান্তে তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন। এর আগে বিজেপি ত্যাগ করেছেন আরও দুই বিধায়ক।

স্বাভাবিকভাবে ভোটের আগে হাই প্রোফাইল মন্ত্রী ও বিধায়কদের দল ছাড়ায় অস্বস্তিতে বিজেপি।

পদত্যাগপত্রে পূর্ব উত্তরপ্রদেশের পাদরউনার বিধায়ক তথা শ্রমমন্ত্রী স্বামীপ্রসাদ জানিয়েছেন, বিজেপির সঙ্গে আমার আদর্শ মিলত না। ভিন্নধর্মী আদর্শ হওয়া সত্ত্বেও যোগী আদিত্যনাথের মন্ত্রিসভায় কাজ করেছি। কিন্তু দলিত, পিছিয়ে পড়া সম্প্রদায়, কৃষক, বেকার যুবক-যুবতী এবং ছোট ব্যবসায়ীদের প্রতি বিজেপির অবহেলা এবং নিপীড়নের প্রতিবাদে দল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছি।” 

তবে এই পদত্যাগপত্র সামনে আসার আগেই অখিলেশ যাদবের সঙ্গে তার ছবি প্রকাশ্যে আসে। জানা যায়, ভোটের আবহে দলবদল করছেন তিনি।

স্বামীপ্রসাদকে নিজের দলে আহ্বান জানিয়ে এসপি নেতা অখিলেশ যাদব লেখেন, “সমাজকর্মী এবং জনপ্রিয় নেতা স্বামীপ্রসাদ মৌর্য এবং অন্যান্য নেতাদের দলে স্বাগত জানাচ্ছি। আপনারা সমাজের বিভেদের বিরুদ্ধে, সম অধিকারের জন্য নিরন্তর লড়াই করেছেন। এবার সেই লড়াই সাফল্য পাবে। বড় বদল আসবে।” 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর