শিরোনাম
২৬ মে, ২০২২ ০৮:৫৯
গার্ডিয়ানের খবর

এবার ইউক্রেনের দক্ষিণাঞ্চলের বাসিন্দাদের পাসপোর্ট দিচ্ছে রাশিয়া

অনলাইন ডেস্ক

এবার ইউক্রেনের দক্ষিণাঞ্চলের বাসিন্দাদের পাসপোর্ট দিচ্ছে রাশিয়া

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর খেরসন ও দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ার বাসিন্দাদের রাশিয়ান পাসপোর্ট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মস্কো। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গতকাল বুধবার এ বিষয়ক এক ডিক্রিতে স্বাক্ষর করেছেন। পুতিনের নতুন এই পরিকল্পনা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন উল্লেখ করে এই কৌশলের তীব্র নিন্দা জানিয়েছে ইউক্রেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ সেনাবাহিনীর ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর পর ইতোমধ্যে খেরসনের পূর্ণ দখল চলে এসেছে রুশ বাহিনীর হাতে। জাপোরিজ্জিারও প্রায় অর্ধেক এলাকা নিয়ন্ত্রণ করছে রাশিয়া। মস্কো ও রাশিয়ার প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিনের কর্মকর্তারা বলেছেন, অদূর ভবিষ্যতে এই দুই অঞ্চলকেই রাশিয়ার অংশ হিসেবে দেশটির মানচিত্রে অন্তর্ভুক্ত করা হবে।

২০১৯ সালে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেতস্ক ও লুহানস্কের জন্যও একই ডিক্রি জারি করেছিল রাশিয়া। তার আওতায় বর্তমানে দনেৎস্ক ও লুহানস্কের হাজার হাজার মানুষ রাশিয়ার পাসপোর্টের অধিকারী। নিয়ম অনুযায়ী রাশিয়ার নাগরিকত্ব পেতে হলে সেই দেশটিতে বসবাসের রেকর্ড থাকতে হয়, আর্থিক সঞ্চয় বিষয়ক তথ্য জমা দিতে হয় এবং রুশ ভাষা বিষয়ক পরীক্ষায় পাস করতে হয়। 

কিন্তু পুতিন যে ডিক্রিতে স্বাক্ষর করতে যাচ্ছেন, সেটি বাস্তবায়ন হলে খেরসন ও জাপোরিজ্জায়ার আগ্রহী বাসিন্দাদের এসব শর্ত পালন না করলেও চলবে। দনেতস্ক ও লুহানস্কের রুশ পাসপোর্টধারীদেরও এসব শর্তের মধ্যে দিয়ে যেতে হয়নি। সূত্র : গার্ডিয়ান/ভয়েস অব আমেরিকা

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর