২ জুলাই, ২০২২ ০৭:৫৯

এটা হাস্যকর ও মর্যাদাহানিকর, প্রাপ্তবয়স্ক মানুষের মুখে মানায় না: ল্যাভরভ

অনলাইন ডেস্ক

এটা হাস্যকর ও মর্যাদাহানিকর, প্রাপ্তবয়স্ক মানুষের মুখে মানায় না: ল্যাভরভ

সের্গেই ল্যাভরভ

‘ন্যাটো ‘নিছক এটি আত্মরক্ষামূলক জোট’ । রাশিয়া বা অন্য কারো এই জোটকে ভয় পাওয়ার কিছু নেই।’

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো নেতাদের এমন দাবির পরিপ্রেক্ষিতে কঠোর প্রতিক্রিয়া দেখিয়েছে রাশিয়া।

শুক্রবার রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বেলারুশের একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক সমাবেশে বক্তৃতা করার সময় বলেন, তাদের এই দাবি হাস্যকর ও মর্যাদাহানিকর।

তিনি বলেন, “সম্প্রতি হোয়াইট হাউজের একজন প্রতিনিধি একথার পুনরাবৃত্তি করেছেন যে, রাশিয়া বা অন্য কারো ন্যাটোকে ভয় পাওয়ার কিছু নেই; কারণ, ন্যাটো একটি আত্মরক্ষামূলক জোট। প্রাপ্তবয়স্ক মানুষেরা এ ধরনের বাজে কথা বলতে পারে দেখে আমাদের হাসি পায়।এ ধরনের কথাবার্তা মর্যাদাহানিকর।”

ন্যাটো জোট প্রতিষ্ঠা এবং ওয়ারশ’ জোট ও সাবেক সোভিয়েত ইউনিয়নের সঙ্গে এটির সংঘাতপূর্ণ অবস্থানের ইতিহাস স্মরণ করে ল্যাভরভ বলেন, ওয়ারশ’ চুক্তি এবং সোভিয়েত ইউনিয়নের অস্তিত্ব বহু আগে শেষ হয়ে গেলেও পূর্বদিকে নিজের বিস্তার পাঁচ গুণ বাড়িয়েছে ন্যাটো।

রুশ পররাষ্ট্রমন্ত্রী ক্ষুব্ধ স্বরে প্রশ্ন করেন, “তাহলে ন্যাটো এতদিন কাদের মোকাবিলায় নিজেকে রক্ষা করেছে?” 

ল্যাভরভ বলেন, “কেউ যখন সামনের দিকে অগ্রসর হয়, নতুন নতুন দেশকে নিজের করায়ত্বে আনে এবং সেসব দেশে সামরিক সরঞ্জাম ও সমরাস্ত্র মোতায়েন করে তখন তাকে মোটেই আত্মরক্ষা বলে না বরং একে তার উল্টোটাই বলতে হয়।”

স্পেনের রাজধানী মাদ্রিদে গত বৃহস্পতিবার ন্যাটো জোটের বার্ষিক সম্মেলন শেষ হওয়ার পর শুক্রবার এ বক্তব্য দিলেন সের্গেই ল্যাভরভ। মাদ্রিদ সম্মেলনে নিজের পূর্ব ফ্রন্টে সামরিক শক্তি বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে ন্যাটো। এছাড়া, মাদ্রিদ সম্মেলন থেকে রাশিয়ার সীমান্তবর্তী দুই দেশ সুইডেন ও ফিনল্যান্ডকে ন্যাটোতে অন্তর্ভুক্ত করার ঘোষণা দেয়া হয়েছে। সূত্র: তাস

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর