৫ জুলাই, ২০২২ ১৯:০৮

শ্রীলঙ্কার অর্থনীতি ফেরাতে পারবেন বিশ্বাস রনিল বিক্রমাসিংহের

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কার অর্থনীতি ফেরাতে পারবেন বিশ্বাস রনিল বিক্রমাসিংহের

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে

শ্রীলঙ্কার অর্থনীতি ফেরাতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। তবে এটার জন্য দেড় বছর (১৮ মাস) সময় লাগবে বলেও মন্তব্য করেছেন তিনি।

কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরাকে এক সাক্ষাৎকারে শ্রীলঙ্কার এই প্রধানমন্ত্রী বলেন, ২০২৩ সাল কঠিন হতে যাচ্ছে। তবে ২০২৪ সালের মধ্যে অবস্থা ফিরে আসবে।

২ কোটি ২০ লাখ জনসংখ্যার দেশটি গত সাত দশকের মধ্যে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে। বৈদেশিক মুদ্রার মজুত কমে যাওয়ায় খাদ্য, জ্বালানি ও ওষুধসহ প্রয়োজনীয় জিনিস আমদানি করতে পারছে না দেশটি। এতে তৈরি হয়েছে জনরোষ। লোকজন রাস্তায় নেমে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগ দাবি করছেন।

ভঙ্গুর অর্থনীতির গতি ফেরাতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কর্মকর্তাদের সঙ্গে আলোচনার মধ্যেই গত সপ্তাহে  দাতা সম্মেলন আয়োজনের কথা জানান শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী। আগামী আগস্ট মাসে দাতা সম্মেলনে চীন, ভারত ও জাপানকে আমন্ত্রণ জানাবে দেশটি। এ সম্মেলনের মধ্য দিয়ে আরও সহায়তা চাওয়ার পাশাপাশি একটি অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করবে শ্রীলঙ্কা সরকার।

গত এপ্রিলে ইতিহাসে প্রথমবারের মতো নিজেদের ঋণখেলাপি ঘোষণা করে শ্রীলঙ্কা। মারাত্মক অর্থনৈতিক সংকটে পড়ে ঋণ পরিশোধে ব্যর্থ হয়ে দেশকে দেউলিয়া ঘোষণা করতে বাধ্য হয় সরকার।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর