৮ ডিসেম্বর, ২০২২ ১৪:২৭

অভিশংসিত পেদ্রো কাস্তিলো, পেরুর প্রথম নারী প্রেসিডেন্ট হলেন দিনা

অনলাইন ডেস্ক

অভিশংসিত পেদ্রো কাস্তিলো, পেরুর প্রথম নারী প্রেসিডেন্ট হলেন দিনা

দিনা বলুয়ার্তে

খুব অল্প সময়ে রাজনীতির ময়দানে বহু পরিবর্তন দেখলো দক্ষিণ আমেরিকার দেশ পেরু। দেশটির বামপন্থী প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলো সংসদ স্থগিত করে জরুরি অবস্থা জারি করে সরকার পরিচালনা করতে চেয়েছিলেন। তার সেই উদ্যোগ ভেস্তে দিয়ে বুধবার তাকে অভিশংসিত করে সংসদ। এরপরই তাকে গ্রেফতার করে পুলিশ।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছেন, পুলিশ যখন পেদ্রো কাস্তিলোকে গ্রেফতার করে তখন মেক্সিকো দূতাবাসে আশ্রয় নিতে চেষ্টা করেছিলেন।

বুধবারই নতুন প্রেসিডেন্ট পেয়েছে পেরু। দেশটির ভাইস প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তে প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। দিনা পেরুর প্রথম নারী প্রেসিডেন্ট।

১৮ মাস আগে পেদ্রো কাস্তিলো পেরুর প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন খুবই অপ্রত্যাশিতভাবে। গ্রামের একটি স্কুলে পড়াতেন তিনি। সেখান থেকে তিনি দেশের রাজনীতিতে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বে পরিণত হন। বুধবার তাকে তৃতীয়বারের মতো অভিশংসন করার উদ্যোগ নিয়েই যত নাটকীয়তার সূত্রপাত।

পেরুর সংসদে বিরোধী দলের আধিপত্য ছিল বেশি। টেলিভিশনে দেওয়া বক্তৃতায় পেদ্রো কাস্তিলো জানিয়েছিলেন, সংসদ স্থগিত করে কারফিউ জারি করে এবং ডিক্রির মাধ্যমে দেশ শাসন করতে চান। তবে তা মেনে নেননি দেশটির আইনপ্রণেতারা। তারা নির্ধারিত সময়ের আগেই জড়ো হয়ে প্রেসিডেন্টকে অভিসংশিত করেন। ১৩০ জনের মধ্যে ১০১ ভোটে অভিসংসিত হন পেদ্রো কাস্তিলো।

বিবিসি জানিয়েছে, ক্ষমতা প্রয়োগে ‌‘নৈতিক অক্ষমতার’ জন্য পেদ্রো কাস্তিলোকে অভিশংসিত করা হয়েছে। তার বিরুদ্ধে ছয়টি তদন্তের উদ্যোগ নেওয়া হয়েছে, ৫ বার তিনি মন্ত্রিসভা রদবদল করেছেন। তার শাসনের বিরুদ্ধে দেশটিতে বিক্ষোভও হয়েছে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর