২৭ মার্চ, ২০২৩ ১১:২১

রাশিয়ার ৪০০ কিমি ভেতরে ডুকে পড়ল ইউক্রেনের ড্রোন, অতঃপর…

অনলাইন ডেস্ক

রাশিয়ার ৪০০ কিমি ভেতরে ডুকে পড়ল ইউক্রেনের ড্রোন, অতঃপর…

প্রতীকী ছবি

দীর্ঘ ১৩ মাসেরও বেশি সময় ধরে সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান নামে আগ্রাসন চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। এই যুদ্ধে এরই মধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি অঞ্চল দখলে নিয়েছে রুশ বাহিনী।

দীর্ঘ এই যুদ্ধে রুশ বাহিনী অসংখ্যবার ড্রোন ব্যবহার করেছে। অন্যদিকে, ইউক্রেনও রাশিয়ার ভেতরে হামলার কাজেও সক্ষমতা অনুযায়ী ড্রোন ব্যবহার করছে।

তেমনই এক অভিযান চালাতে রাশিয়ায় ঢোকার পর ইউক্রেনীয় ড্রোনকে গুলি করে ভূপাতিত করেছে রাশিয়া। ইউক্রেনীয় ওই ড্রোনটি সীমান্ত থেকে রাশিয়ার প্রায় ৪০০ কিলোমিটার ভেতরে ঢুকে পড়েছিল।

মস্কো জানিয়েছে, রাশিয়ার বিমান প্রতিরক্ষার মাধ্যমে ইউক্রেনীয় একটি ড্রোনকে ভূপাতিত করা হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রবিবার রাশিয়ার কিরেয়েভস্ক শহরে ড্রোনটিকে ভূপাতিত করা হয়। ইউক্রেনীয় সীমান্ত থেকে রাশিয়ার এই শহরটি প্রায় ৪০০ কিলোমিটার (২৪৯ মাইল) দূরে অবস্থিত।

রাশিয়ার আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ বলছে, স্ট্রিজ-টাইপ (টিউ-১৪১) ইউএভি ড্রোনটি বিস্ফোরক ভর্তি ছিল এবং রোববার স্থানীয় সময় বিকেল ৩:২০ মিনিটে বিমান প্রতিরক্ষার মাধ্যমে নামিয়ে আনা হয়। পরে ড্রোন ভূপাতিত হলে ওই শহরে একটি বড় গর্ত সৃষ্টি হয়।

সংবাদমাধ্যম বলছে, মস্কো থেকে ২২০ কি.মি (১৩৭ মাইল) দক্ষিণে তুলা অঞ্চলে অবস্থিত এই শহরে বেশ কয়েকটি অ্যাপার্টমেন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে। তবে এই ঘটনায় কোনও গুরুতর আঘাতের ঘটনা ঘটেনি। সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর