শিরোনাম
প্রকাশ : বুধবার, ৩১ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৩০ মার্চ, ২০২১ ২৩:২৬

ইন্দোনেশিয়ার বৃহত্তম তেল শোধনাগারে আগুন

ইন্দোনেশিয়ার সরকারি বৃহত্তম তেল শোধনাগারে ভয়াবহ আগুন লেগেছে। আগুনের লেলিহান শিখা অনেক দূর পর্যন্ত ছড়িয়ে যায়। নিরাপত্তার খাতিরে ইতিমধ্যে আশপাশের এলাকা থেকে অন্তত এক হাজার পরিবারকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়। দুর্ঘটনায় বেশ কয়েক জন আহত হয়েছে। এক ব্যক্তি আতঙ্কে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছে বলে জানা গিয়েছে। স্থানীয় বিপর্যয় মোকাবিলা বিভাগের তরফে জানানো হয়েছে, বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি চলছে ইন্দোনেশিয়ার এই এলাকায়। তাই আগুন লাগার কারণ স্পষ্ট করে জানা না গেলেও মনে করা হচ্ছে বাজ পড়েই প্রথমে আগুন লাগে। পরে তা ছড়িয়ে পড়ে।

সেই বিস্ফোরণের শব্দে আতঙ্কিত হয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে ও জানানো হয়েছে। প্রায় ১৫ জন অল্পবিস্তর আহত হয়েছেন। গুরুতর আহত কয়েক জনকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয় এক প্রত্যক্ষদর্শী রুমাজি সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন, প্রথমে তীব্র একটি শব্দে কেঁপে ওঠে আশপাশের এলাকা। তাঁরা ভাবেন ঘূর্ণিঝড় আছড়ে পড়েছে। কিন্তু পরে বুঝতে পারেন কাছের তেল শোধনাগারটিতে আগুন লেগে কোনো দুর্ঘটনা ঘটেছে। তার পরই  ধোঁয়া ছড়িয়ে পড়তে দেখেন তাঁরা। প্রথমে একটি স্টোরেজ ট্যাঙ্কে আগুন লাগে পরে অন্য কন্টেনারেও তা ছড়িয়ে পড়ে।

ইন্দোনেশিয়ার বৃহত্তম তেল শোধনাগারটি পশ্চিম জাভা এলাকার বালংগানে অবস্থিত। এটি ইন্দোনেশিয়ার সরকারি তেল উৎপাদক সংস্থা পার্টামিনার নিয়ন্ত্রণাধীন। শেষ পাওয়া খবরেও জানা গিয়েছে দমকল কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনার লড়াই চালিয়ে যাচ্ছেন।


আপনার মন্তব্য