শুক্রবার, ২৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

পদত্যাগ করবেন না বরিস জনসন

পদত্যাগ করবেন না বরিস জনসন

লকডাউনের মধ্যে পার্টি আয়োজনের ঘটনায় পদত্যাগ করবেন না বলে জানিয়ে দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। বুধবার পার্লামেন্টে দেওয়া বক্তব্যে বিরোধীদের পদত্যাগের দাবি উড়িয়ে দেন তিনি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার পার্লামেন্টে এমপিদের প্রশ্নোত্তর পর্বের মুখোমুখি হন প্রধানমন্ত্রী জনসন। লকডাউনের মধ্যে পার্টি আয়োজনের ঘটনায় তাকে প্রশ্নে জর্জরিত করেন বিরোধীরা। একের পর এক অভিযোগের তীর ছোড়েন তার দিকে। যদিও উত্তরে জনসন বলেন, তিনি কোনো নিয়ম ভঙ্গ করেননি। এদিন পার্লামেন্টে বিরোধী দল লেবার পার্টির নেতা কির স্টার্মার আচরণবিধি লঙ্ঘনের দায়ে প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি জানান। তবে বিরোধীদের ডাক প্রত্যাখ্যান করেন বরিস। এ সময় অভিযোগ বিষয়ে তার কাছে জানতে চাওয়া হলে তদন্তাধীন বিষয় নিয়ে কথা বলতে আপত্তি জানান বরিস। উল্টো দেশের অগ্রগতির জন্য তার সরকারের নানা পরিকল্পনা তুলে ধরেন তিনি। ২০২০ সালের মে মাসে ডাউনিং স্ট্রিটে মদের পার্টির আয়োজন করেছিলেন বরিস জনসন। মহামারি করোনায় বিপর্যস্ত যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর এমন কর্মকান্ড প্রকাশ্যে আসার পর থেকেই সরগরম যুক্তরাজ্যের রাজনীতি। বিরোধী দলের পাশাপাশি নিজ দলেও চরম সমালোচিত হন জনসন। শেষ পর্যন্ত যদি তিনি পদত্যাগ করেন তাহলে প্রধানমন্ত্রীর দায়িত্ব পেতে পারেন পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস।

করোনা লকডাউনের সময় একের পর এক পার্টি হয়েছে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের বাসভবন ১০ ডাউনিং স্ট্রিট এবং হোয়াইট হলে। গত কয়েকমাসে পার্টিগুলোর কথা সামনে এসেছে। যার জেরে ঘরে বাইরে চাপের মুখে পড়েছে বরিস জনসন। এতদিন সিভিল সারভেন্ট সু গ্রে বিষয়টি নিয়ে স্বাধীন তদন্ত করছিলেন। মঙ্গলবার তিনি তার রিপোর্ট জমা দিয়েছেন। তার পরেই যুক্তরাজ্যেও মেট্রোপলিটন পুলিশ মামলাটির তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

সর্বশেষ খবর