শনিবার, ৩০ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

দ্বিতীয় পৃথিবীর খোঁজে চীন

দ্বিতীয় পৃথিবীর খোঁজে চীন

মহাশূন্য যত রহস্যময়, মানুষের জানার আগ্রহও তত বেশি। আমরা যে সৌরজগতে থাকি তার বাইরে আরও শত শত সৌরজগতের হদিস পেয়েছেন বিজ্ঞানীরা। সেখানেও রয়েছে আমাদের গ্রহ পৃথিবীর মতো বসবাসের যোগ্য গ্রহ। এবার সেই গ্রহের সন্ধান শুরু করেছে চীন। দেশটি এই মিশনের মাধ্যমে সৌরজগতের বাইরে এক্সোপ্লান্টের সন্ধান করবে। এই মিশনের মূল লক্ষ্যই হলো মিল্কিওয়ে গ্যালাক্সিতে যেসব নক্ষত্র রয়েছে সেগুলোর মধ্যে বসবাসযোগ্য কোনো অঞ্চল খুঁজে বের করা। চীন ইতোমধ্যে চাঁদ, মঙ্গলের সীমানায় গেছে। এবার সেই সীমানা ছাড়িয়ে আরও দূরে পাড়ি দেওয়ার পরিকল্পনা নিয়েছে। তা বাস্তবায়ন করতেই বেইজিং এখন বিকল্প বাড়ির সন্ধানে শুরু করতে চলেছে আর্থ ২.০ মিশনটি। মোটকথা এই মিশনের মাধ্যমে সৌরজগতের বাড়ি পা রাখার চেষ্টা শুরু করছে চীন। ইতোমধ্যে শুরু হয়ে গেছে গবেষণা।

আর্থ ২.০ এই মিশনে চীনের মূল লক্ষ্যের কথাও স্পষ্ট করে বলা হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘বর্তমানে আমরা যে গ্রহে বাস করি তার মতোই একটি গ্রহ খুঁজে বের করা। যা আগামী দিনে পৃথিবীতে যদি কোনো ভয়ংকর বিপর্যয় নেমে আসে তাহলে সেই পরিস্থিতিতে অন্যত্র চলে যাওযার ব্যবস্থা করা।’

নেচার পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী আর্থ ২.০ পরিকল্পনা নিয়েছে চীনের একাডেমি অব সায়েন্স। যা প্রাথমিক পর্যায়ে রয়েছে। যদি প্রশাসন অনুমোদন দেয় তাহলে পরিকল্পনাটি জুন মাস থেকে কার্যকর হবে। কারণ এখনো পর্যন্ত বিশেষজ্ঞ দল মিশন পর্যালোচনা সংক্রান্ত বিস্তারিত রিপোর্ট পেশ করেনি। বিশেষজ্ঞ দল যদি অনুমতি দেয় তাহলেই এই পরিকল্পনা নিয়ে এগিয়ে যাবে বেইজিং। জানা গেছে, টেলিস্কোপ বিশ্বের  সৌরজগতের বাইরে মহাকাশের গভীরে এক্সোপ্লান্টের সন্ধান করবে। সৌরজগতের বাইরে প্রাণের সন্ধান করবে। পাশাপাশি সেই অঞ্চলের রাসায়নিক নমুনা সংগ্রহ ও তা বিশ্লেষণ করবে। চীন এই মিশনের মাধ্যমে ছয়টি টেলিস্কোপ ব্যবহার করতে পারে। আকাশের ৫০০ বর্গ ডিগ্রি প্যাঁচজুড়ে একটি বিস্ময়কর ১.২ মিলিয়ম তারা নিয়ে গবেষণা করতে। পাশাপাশি নাসার ট্রানজিটিং এক্সোপ্লান্টের সার্ভে স্যাটেলাইন-এর চেয়ে ম্লান আর দূরবর্তী তারা পর্যবেক্ষণ করবে। ৭ নম্বর পর্যায়ে আরও একটি টেলিস্কোপ ব্যবহার করে প্লুটোর থেকে দূরবর্তী গ্রহগুলোকে  শনাক্ত করা ও সেগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জোগাড় করা। নাসা এখনো পর্যন্ত সৌরজগতের বাইরে মিল্কিওয়ে গ্যালাক্সিতে প্রায় ৫ হাজার গ্রহের সন্ধান পয়েছে। যেগুলোর বেশির ভাগই পৃথিবীর মতো।

সর্বশেষ খবর