শুক্রবার, ৩ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

হামলা শুরুর বর্ষপূর্তিতে কি ভয়ংকর যুদ্ধ অপেক্ষা করছে

হামলা শুরুর বর্ষপূর্তিতে কি ভয়ংকর যুদ্ধ অপেক্ষা করছে

ইউক্রেনের ক্রামাতোরস্ক শহরে গতকাল রুশ হামলায় বিধ্বস্ত ভবন -এএফপি

আর কয়েকদিন বাকি ইউক্রেন-রাশিয়া যুদ্ধের বছর পূর্ণ হতে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ধারণা, আগামী ২৪ ফেব্রুয়ারি যুদ্ধের বর্ষপূর্তির আগে রুশবাহিনী মরিয়া হয়ে ইউক্রেনের একটা অংশ দখলে নেবে। একই কথা বলেছেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকোভ। তার ভাষ্য, রাশিয়া বড় হামলার প্রস্তুতি নিচ্ছে। আর এ হামলা শুরু হতে পারে ২৪ ফেব্রুয়ারিতে। রেজনিকোভ আরও বলেছেন, সীমান্তে লাখো সেনা জড়ো করেছে। এখন তারা গত বছরের হামলার বর্ষপূর্তি উপলক্ষে ‘কিছু করার চেষ্টা করবে’।

এদিকে গতকাল ইউক্রেনের ক্রামাতোরস্ক শহরে রুশ হামলায় তিনজন নিহত হয়েছেন। দোনেৎস্ক এলাকার একটি শহরে একটি আবাসিক ভবনে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় সাতজন আহত হয়েছেন বলে জানিয়েছেন প্রাদেশিক গভর্নর। তিনি জানিয়েছেন, এ হামলায় আহত মানুষের সংখ্যা আরও বাড়তে পারে।

রাশিয়া জানিয়ে দিয়েছে, ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ চালু থাকবে। পশ্চিমা বিশ্বের সরবরাহ করা ট্যাংক ও ক্ষেপণাস্ত্রের মতো ভারি অস্ত্রের কারণে সে সংঘাত আরও মারাত্মক হবে বলেও সতর্ক করে দিয়েছে মস্কো। ন্যাটো দেশগুলো থেকে সরবরাহ করা অস্ত্র ও সামরিক সরঞ্জাম ধ্বংস বা দখল করতে পারলে রুশ সৈন্যদের জন্য বাড়তি পুরস্কার ঘোষণা করেছে রাশিয়ার এক কোম্পানি। ক্রেমলিন সে পদক্ষেপকে স্বাগত জানিয়েছে।

এদিকে বিশ্লেষকরা বলছেন, ইউক্রেনের ওপর রাশিয়া সত্যি আরও জোরালো হামলা শুরু করলে পশ্চিমা বিশ্ব কীভাবে তার উত্তর দেবে তা অবশ্যই ভাবার বিষয়। কারণ পশ্চিমা বিশ্ব ‘সংযম’ কতটা আঁকড়ে ধরে থাকবে, সে বিষয়ে সংশয় দেখা দিচ্ছে। যুদ্ধের গতি-প্রকৃতি অনুযায়ী ‘রেড লাইন’ বদলে চলেছে। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক শীর্ষ কর্মকর্তা জোসেপ বরেল বুধবার বলেন, আমেরিকা ও জার্মানির মতো দেশ শেষ পর্যন্ত ইউক্রেনকে যুদ্ধবিমান দেওয়ার সিদ্ধান্ত নিলে তিনি বিস্মিত হবেন না। আপাতত এই দুই দেশ অবশ্য সেই সম্ভাবনা উড়িয়ে দিয়েছে। ফ্রান্স ও পোল্যান্ডের মতো দেশ বিষয়টি বিবেচনার পক্ষে সওয়াল করছে। বরেল মনে করিয়ে দেন, যে ব্যাটেল ট্যাংক নিয়েও শুরুতে তর্ক-বিতর্কের পর ঐকমত্য অর্জন করা সম্ভব হয়েছে। এদিকে বুধবার যুক্তরাষ্ট্র রাশিয়ার প্রতিরক্ষা শিল্প খাতের ওপর আরও নিষেধাজ্ঞা চাপিয়েছে। এর আওতায় একাধিক দেশের ২২ ব্যক্তি ও প্রতিষ্ঠানের কার্যকলাপ খর্ব করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

সর্বশেষ খবর