সোমবার, ১৫ আগস্ট, ২০২২ ০০:০০ টা

ইনডেমনিটি নিয়ে রাজনীতি

দায়মুক্তি পেয়ে আত্মস্বীকৃত খুনিরা ১৫ আগস্টের হত্যার সঙ্গে সম্পৃক্ততার কথা প্রকাশ্যেই বলে বেড়াত

ইনডেমনিটি নিয়ে রাজনীতি

ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া

পৃথিবীর ইতিহাসে বর্বরতম আইনগুলোর একটি ইনডেমনিটি অধ্যাদেশ। শুধু বর্বর বললেও এই আইনের প্রতি উপযুক্ত ঘৃণা প্রকাশ হয় না। কেননা নৃশংস হত্যাকান্ড বা অন্য কোনো ঘৃণ্য অপরাধকে আমরা বর্বর বলে থাকি, কিন্তু একটি রাষ্ট্রের স্থপতি, জাতির পিতাকে সপরিবারে নৃশংসভাবে হত্যার পর যদি আইন করে সে হত্যার বিচার রুদ্ধ করে দেওয়া হয় তাহলে এরূপ আইনকে বিশেষায়িত করতে কী উপযুক্ত শব্দ ব্যবহার করবেন? কী ছিল এই আইনে?

ইতিহাসের ঘৃণ্য ঘাতক জিয়া-মোশতাক খুনিচক্র জাতির পিতার খুনিদের সুরক্ষা দিতে ১৯৭৫ সালের ২৬ সেপ্টেম্বর ইতিহাসের ঘৃণিত-বর্বরোচিত কালো আইন ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে। পরবর্তী সংসদে (১৯৭৯) পেশকৃত সংক্ষিপ্ত বিলে ১৯৭৫ সালের ১৫ আগস্ট থেকে ১৯৭৯ সালের ৯ এপ্রিল পর্যন্ত সামরিক আইন এবং যেসব বিধিবিধান জারি করা হয়েছে তা বৈধ বলে উল্লেখ করা হয়। বিলটি সংসদে পেশ করায় সে সময়ের আওয়ামী লীগ নেতা, সংসদের বিরোধীদলীয় নেতা আসাদুজ্জামান, কর্নেল (অব.) শওকত আলী, সালাউদ্দিন ইউসুফ, মিজানুর রহমান চৌধুরী, মহিউদ্দিন আহমেদ, সুধাংশু শেখর হালদার, রাশেদ মোশাররফ, জাতীয় লীগের আতাউর রহমান খান, গণতান্ত্রিক আন্দোলনের রাশেদ খান মেনন, দৈনিক সংবাদ সম্পাদক আহমদুল কবীর (স্বতন্ত্র) বিরোধিতা করেন।

মোশতাকের জারি করা ইনডেমনিটি অধ্যাদেশটি জিয়াউর রহমানের শাসনামলে বৈধতা দেওয়া না হলে ১৯৭৯ সালের ৯ এপ্রিল সামরিক আইন প্রত্যাহারের সঙ্গে সঙ্গেই ১৫ আগস্টের খুনিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া যেত। জিয়াউর রহমানই ব্যবস্থা নিতে পারত। কিন্তু তিনি ব্যবস্থা নেওয়া তো দূরে থাক, ভবিষ্যতে কেউ যাতে ব্যবস্থা না নিতে পারে সে আইনি ব্যবস্থা করে দিল এবং ওই সময়ে একটি প্রোপাগান্ডা ছড়িয়ে গেল যে, যেহেতু এটি সংবিধানের অংশ হয়ে গেছে এটি আর পরিবর্তন করা যাবে না। এই দোহাই দিয়েই জিয়াউর রহমানের মৃত্যুর পরও বিচারপতি আবদুস সাত্তার, এইচ এম এরশাদ এবং ১৯৯১ সালে খালেদা জিয়া ক্ষমতায় এলেও ইনডেমনিটি অধ্যাদেশটি বাতিল বা রহিত করেননি। ফলে দায়মুক্তি পেয়ে আত্মস্বীকৃত খুনিরা ১৫ আগস্টের হত্যার সঙ্গে সম্পৃক্ততার কথা প্রকাশ্যেই বলে বেড়াত। যা জাতি হিসেবে আমাদের জন্য অত্যন্ত লজ্জাজনক ছিল।

জিয়া যদি সত্যি নির্দোষ হয়ে থাকেন, তার অবস্থান যদি হত্যা-ক্যুয়ের মাধ্যমে রাষ্ট্রক্ষমতা বদলের বিপক্ষে হয়ে থাকে, তিনি যদি আইনের শাসনের প্রতি বিশ্বাসী হয়ে থাকেন, তাহলে তো তার উচিত ছিল খুনিদের আইনের আওতায় আনা। কিন্তু বাস্তবে কী হলো? তিনি সেনাপ্রধান হওয়ার এক মাস দুই দিন পর জিয়া- মোশতাক চক্রের মিলিত চক্রান্তে ১৯৭৫ সালের ২৬ সেপ্টেম্বর হত্যাকারীদের সুরক্ষার জন্য ইনডেমনিটি অধ্যাদেশ জারি করা হলো। এটা কি বিশ্বাসযোগ্য যে সেনাপ্রধানের গ্রিন সিগন্যাল বা অনুমোদন ও পরামর্শ ছাড়া মোশতাক ইনডেমনিটি অধ্যাদেশ জারি করেছিল? বর্তমান প্রজন্মের অনেকেই এই কুখ্যাত ইনডেমনিটি অধ্যাদেশ জারির আদ্যোপান্ত না জানার সুযোগ নিয়ে বিএনপির নেতা-কর্মী-সমর্থক-অনুসারীরা প্রচার করে, খন্দকার মোশতাক ইনডেমনিটি অধ্যাদেশ জারি করেছে, এতে পরবর্তী সময়ে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের দায় কোথায়? তাই যদি না হবে, তবে কেন জিয়ার শাসনামলে ১৯৭৯ সালের ৯ জুলাই বাংলাদেশ সংবিধানের পঞ্চম সংশোধনীর পর সংশোধিত আইনে এ আইনটি বাংলাদেশ সংবিধানে অন্তর্ভুক্ত করা হলো? ভুলে গেলে চলবে না, ১৯৭৬ সালের ১৮ অক্টোবর সামরিক সরকার এক চিঠি দিয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিকে জানায় যেহেতু আওয়ামী লীগের জমাকৃত দলিলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম রয়েছে সেহেতু আওয়ামী লীগ এদেশে রাজনীতি করার অযোগ্য। আমাদের সংবিধানে বঙ্গবন্ধুর মহত্ত্ব নির্ধারিত ছিল।  অথচ আওয়ামী লীগের ঘোষণাপত্র থেকেও বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার এক গভীর চক্রান্ত শুরু করে।

 

লেখক : দফতর সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর