শিরোনাম
প্রকাশ : ১৬ নভেম্বর, ২০২০ ১৯:০৮

টানা চতুর্থবার বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে নীতিশ কুমারের শপথ

দীপক দেবনাথ, কলকাতা

টানা চতুর্থবার বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে নীতিশ কুমারের শপথ
রাজ্যপাল ফাগু চৌহান অভিনন্দন জানাচ্ছেন নীতিশ কুমারকে

ভারতের বিহার রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন জনতা দল ইউনাইটেড (জেডিইউ) সভাপতি নীতিশ কুমার। সোমবার বিকালে রাজভবনে তাকে শপথ বাক্য পাঠ করান রাজ্যটির রাজ্যপাল ফাগু চৌহান। এনিয়ে টানা চতুর্থবার হিসেবে মুখ্যমন্ত্রীর গদিতে বসলেন নীতিশ। আর সব মিলিয়ে সপ্তমবারের জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী নির্বাচিত হলেন। উপমুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েই দুইজন। এরা হলেন বিজেপি নেতা তারকিশোর প্রসাদ ও রেণু দেবী।

গত ১০ নভেম্বর ২৪৩ আসনের বিহার বিধানসভার নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ হাসি হাসে জেডিইউ নেতৃত্বাধীন এনডিএ জোট। এই জোট ১২৫টি আসনে জয় পায়। এরমধ্যে জেডিইউ ৪৩টি, জোটের অন্যতম শরিক দল বিজেপি ৭৪টি, হিন্দুস্থানি আওয়াম মোর্চা (হ্যাম) ৪টি এবং বিকাসশীল ইনসান পার্টি (ভিআইপি) ৪টি আসনে জয়লাভ করে।

অন্যদিকে রাষ্ট্রীয় জনতা দল-কংগ্রেস-বামেদের মহাজোট দখল করে ১১০টি আসন। এর মধ্যে আরজেডি ৭৫টি, কংগ্রেস ১৯টি এবং বামদলগুলি সম্মিলিত ভাবে ১৬টি আসনে জয়লাভ করে।

নীতিশ কুমারের সাথে এনডিএ জোটের ১৪ জন বিধায়ক এদিন শপথ নিয়েছেন। শপথ নেওয়া অন্যদের মধ্যে রয়েছেন বিজেপির মঙ্গল পান্ডে, রামপ্রীত পাসওয়ান, অমরেন্দ্র প্রতাপ সিং, জীবেশ মিশ্র ও রাম সুরাত রাই। জেডিইউ নেতা বিজেন্দ্র প্রসাদ যাদব, অশোক কুমার চৌধুরী, শীলা মন্ডল ও মেওয়া লাল চৌধুরী। হ্যাম দলের নেতা সন্তোষ মাঝি। ভিআইপি দলের নেতা মুকেশ সাহানি প্রমুখ।

এদিনের শপথ গ্রহণ অনুষ্ঠানে পাটনায় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় সভাপতি জে.পি.নাড্ডা। তবে করোনার আবহে এদিনের শপথগ্রহণ অনুষ্ঠান অনেক কাটছাঁট করা হয়েছে।

যদিও এদিনের শপথ গ্রহণ অনুষ্ঠান বয়কট করে বিরোধী মহাজোটের শরিক আরজেডি ও কংগ্রেস। তাদের দাবি, এই নির্বাচনে জনগণের রায় এনডিএ’এর বিরুদ্ধে গেছে। কিন্তু রাজ্যের নির্দেশে জনমত পাল্টে গেছে।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর