২ ডিসেম্বর, ২০২২ ১০:১১

আজ কলকাতায় শুরু হচ্ছে বাংলাদেশ বইমেলা ২০২২

দীপক দেবনাথ, কলকাতা

আজ কলকাতায় শুরু হচ্ছে বাংলাদেশ বইমেলা ২০২২

আজ থেকে কলকাতার কলেজ স্কোয়ার প্রাঙ্গণে শুরু হতে চলেছে বাংলাদেশ বইমেলা-২০২২। এবার এই বইমেলা ১০তম বর্ষে পড়ল। কলকাতাস্থ বাংলাদেশ উপ হাইকমিশন, বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি ঢাকার উদ্যোগে বই মেলা চলবে আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত। 

শুক্রবার বিকেল ৩ টায় বই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের বিদ্যালয় ও উচ্চ শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু, বাংলাদেশের শিক্ষাবিদ ও কথা সাহিত্যিক সৈয়দ মঞ্জুরুল ইসলাম প্রমুখ।  

বাংলাদেশের প্রবাসী শিক্ষার্থীদের জাতীয় সংগীত পরিবেশন এবং পশ্চিমবঙ্গের লোকনৃত্য 'রণপা' এর মধ্য দিয়ে বইমেলার উদ্বোধন হবে। 

প্রতিদিন দুপুর ১ টা থেকে রাত ৮ টা পর্যন্ত এই মেলা চলবে। বাংলাদেশের ৭৭ টি শীর্ষস্থানীয় প্রকাশনা প্রতিষ্ঠান এই মেলায় অংশগ্রহণ করবে- যার মধ্যে অন্যতম হল অন্বেষা প্রকাশন, আহমেদ পাবলিশিং হাউস, মাওলা ব্রাদার্স, অনিন্দ্য প্রকাশ, নালন্দা, সাহিত্য প্রকাশ, অবসর প্রকাশনা সংস্থা, সৃজনী, আগামী প্রকাশনী, সময় প্রকাশন, পাঠক সমাবেশ, বাতিঘর, আবৃতি প্রকাশনী, কথাপ্রকাশ, জাতীয় সাহিত্য প্রকাশ, নবযুগ প্রকাশনী প্রমুখ। 

মেলামঞ্চে প্রতিদিন সন্ধ্যায় থাকবে স্বরচিত কবিতা পাঠ, নতুন বইয়ের মোড়ক উন্মোচন। থাকছে বিষয়ভিত্তিক সেমিনার- যেখানে অংশগ্রহণ করবেন দুই বাংলারই বিশিষ্ট কবি, লেখকরা। আগামী ৬ ডিসেম্বর 'একান্ন পেরিয়ে বাংলাদেশ: শিল্প ও সাহিত্য ও সংস্কৃতি' শীর্ষক এক সেমিনারে বক্তব্য রাখবেন নরওয়ের অসলো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আরিল এঙ্গেলসেন রুড।  

দশ দিনব্যাপী এই বইমেলায় বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানও থাকছে। উজান, মনভাষা, সহজ মানুষ এর মতো বাংলা ব্যান্ডও এই বই মেলায় পারফর্ম করবে। 

উদ্বোধনী অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন বাংলাদেশের স্বনামধন্য শিল্পী মেহের আফরোজ শাওন। ১০ ডিসেম্বর বই মেলায় সংগীত পরিবেশন করবেন বাংলাদেশের বিশিষ্ট সংগীত শিল্পী শামা রহমান। এই মেলার সংস্কৃতিক সহযোগিতা করবে কলকাতার 'ভাষা ও চেতনা সমিতি'। 

এবারের বাংলাদেশ বইমেলা উৎসর্গ করা হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির উদ্দেশ্যে। আর প্রথমবারের মতো এবারই মেলা প্রাঙ্গণে স্থাপন করা হবে 'বঙ্গবন্ধু কর্নার'। 

বৃহস্পতিবার বিকালে উপ-হাইকমিশনের বাংলাদেশ গ্যালারীতে এক সংবাদ সম্মেলন থেকে এই এসব জানান উপ হাইকমিশনার আন্দালিব ইলিয়াস। এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মিশনের প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেন, আন্তর্জাতিক বইমেলা স্ট্যান্ডিং কমিটির আহবায়ক ও কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি মাজহারুল ইসলাম প্রমুখ।

১১ ডিসেম্বর এই বইমেলার সমাপনী দিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন নাট্য ব্যক্তিত্ব এবং বাংলাদেশের সাবেক সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি, সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি কামাল চৌধুরী। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর