১৯ মার্চ, ২০২৩ ১৯:১০

পেট্রাপোল স্থলবন্দর সীমান্তে ট্রাক থেকে ৪০ স্বর্ণের বার উদ্ধার

কলকাতা প্রতিনিধি

পেট্রাপোল স্থলবন্দর সীমান্তে ট্রাক থেকে ৪০ স্বর্ণের বার উদ্ধার

ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তের উত্তর ২৪ পরগনা জেলার পেট্রাপোল সুসংহত চেকপোস্ট (আইসিপি) থেকে ৪০ টি স্বর্ণের বার উদ্ধার করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় একটি ট্রাকের ভিতর থেকে এই বিপুল পরিমাণ স্বর্ণ উদ্ধার করে বিএসএফ। আটক করা হয় ওই ট্রাক চালককেও। 

বিশ্বস্ত সূত্রে সীমান্তে কর্তব্যরত বিএসএফ সদস্যরা জানতে পারেন এক ট্রাক চালক পেট্রাপোল সুসংহত চেকপোস্ট (আইসিপি) হয়ে বাংলাদেশ থেকে ভারতে সোনা পাচার করতে যাচ্ছে। এরপরই বিএসএফ কর্মকর্তাদের নির্দেশে সদস্যদের নিয়ে একটি অনুসন্ধান দল গঠন করা হয়। এর কিছুক্ষণ পর এক সন্দেহভাজন বাংলাদেশি ট্রাক পেট্রাপোল দিয়ে ভারতে প্রবেশ করে। স্বাভাবিক ভাবেই ওই ট্রাকটিকে থামিয়ে তাতে তল্লাশি অভিযান চালায় বিএসএফ এর দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের ১৪৫ ব্যাটালিয়নের সদস্যরা। 

সন্দেহজনক ওই ট্রাকে করে বাংলাদেশ থেকে ভারতে মাছ আনা হচ্ছিল। পুরো ট্রাকটিকে পুঙ্খানুপুঙ্খভাবে তল্লাশি করে মাছের বাক্সের নিচ থেকে কলেজ প্লাস্টিকের কাগজ দিয়ে মোড়ানো একটি থার্মোকলের বাক্স উদ্ধার করা হয়। যার ভিতর থরে থরে সাজানো ছিল ওই ৪০টি স্বর্ণের বার। জব্দকৃত স্বর্ণের ওজন ৪৬৬৭ গ্রাম, যার আনুমানিক বাজার মূল্য ২,৭৮,৫৭,৫৬১ রুপি। আটক করা হয়েছে অভিযুক্ত ট্রাক চালককেও। তারপর জিজ্ঞাসাবাদের জন্য বিএসএফ ক্যাম্পে নিয়ে আসা হয় ওই চালককে। গ্রেফতারকৃত অভিযুক্ত পাচারকারীর নাম সুশংকর দাস, তার বাড়ি বাংলাদেশের সাতক্ষীরায়। 

জিজ্ঞাসাবাদে ওই ট্রাক চালক জানায়, সে গত ১৫ বছর ধরে ট্রাক চালাচ্ছে। সে আরও জানায় এদিন ট্রাকের মালিক সাতক্ষীরার বাসিন্দা সফিকুল ইসলাম, রয়েস ইন্টারন্যাশনাল, সাতক্ষীরা থেকে এই ট্রাকে মাছ বোঝাই করেছিল। এরপর ভারতে আসার পর এসব মাছ কলকাতার বাবা ইন্টারন্যাশনালের কাছে হস্তান্তর করার কথা ছিল। কিন্তু তার আগেই পেট্রাপোল আইসিপিতে আটক করে বিএসএফ। 

প্রাথমিক তদন্তের পর জব্দকৃত স্বর্ণের বার, ট্রাক সহ আটক অভিযুক্ত পাচারকারীকে ভারতীয় কাস্টম অফিস, পেট্রাপোলের কাছে হস্তান্তর করা হয়েছে।

উল্লেখ্য, স্বর্ণের চোরাচালান রুখতে এ নিয়ে চলতি মার্চ মাসেই এখনো পর্যন্ত চারটি বড় সাফল্য পেয়েছে বিএসএফ। গত ২ মার্চ উত্তর ২৪ পরগনা জেলার জয়ন্তীপুর সীমান্ত এলাকা থেকে ২২ টি স্বর্ণের বার উদ্ধার করে বিএসএফ। ২.৫৬৬ কিলোগ্রাম ওজনের স্বর্ণের মূল্য ১.৪৪ কোটি রুপি। গত ৬ মার্চ বিএসএফের ১৫৮ ব্যাটালিয়নের জাওয়ানরা উত্তর ২৪ পরগনা জেলার কল্যাণী সীমান্ত থেকে ৪০ টি স্বর্ণের বার জব্দ করে। আনুমানিক ৪.৬০০ কিলোগ্রাম ওজনের ওই স্বর্ণের মূল্য ২.৫৭ কোটি রুপি। গত ৯ মার্চ উত্তর ২৪ পরগণা জেলার বর্ডার আউট পোস্ট (বিওপি) মালিদা সীমান্তে অভিযান চালিয়ে ২৩ টি স্বর্ণের বার বাজেয়াপ্ত করে বিএসএফ। জব্দ করা স্বর্ণের ওজন ২.৬৮৩ কিলোগ্রাম। যার আনুমানিক মূল্য ১,৪৩,৫৭,০৫৪ রুপি।  

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর