২৯ মে, ২০২৩ ০১:২৫

বন্ধন এক্সপ্রেসে অগ্নিকাণ্ড, হতাহত নেই

দীপক দেবনাথ, কলকাতা

বন্ধন এক্সপ্রেসে অগ্নিকাণ্ড, হতাহত নেই

বাংলাদেশের খুলনা থেকে কলকাতাগামী বন্ধন এক্সপ্রেসে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রবিবার বিকালের দিকে ওই ট্রেনট্রি সীমান্ত পার করে ভারতীয় অংশে প্রবেশ করার পর পশ্চিমবঙ্গের হাবড়া স্টেশনে ঢোকার ঠিক আগেই হঠাৎ করে পিছনের কামরা থেকে আগুন বের হতে থাকে। এরপরই দ্রুততার সাথে ট্রেনটিকে থামিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে রেলের কর্মকর্তারা। কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

প্রতি রবিবার ও বৃহস্পতিবার সকাল ৭ টা ১০ মিনিটে কলকাতার চিৎপুর থেকে যাত্রী নিয়ে দুপুর সাড়ে ১২টায় বন্ধন পৌঁছায় খুলনায়। এরপর দুপুর দেড়টায় খুলনা থেকে যাত্রী নিয়ে সন্ধ্যা ৬ টা ১০ মিনিট নাগাদ ফের কলকাতায় পৌছায় এই বন্ধন এক্সপ্রেস ট্রেনটি। খুলনা থেকে এই ট্রেন ছাড়ার পর মাঝপথে বাংলাদেশের দিকে যশোর এবং বেনাপোল এবং ভারতীয় প্রান্তে পেট্রাপোল ও কলকাতা স্টেশনে দাঁড়ায়। কিন্তু এই অগ্নিকাণ্ডের কারণে ট্রেনটি হাবরা স্টেশনে দাঁড়িয়ে পড়ে। 

বিকাল পাঁচটা নাগাদ কলকাতা-খুলনা এক্সপ্রেসের পেছনের বগিতে গার্ডের ইঞ্জিন কামরার নিচ থেকে ধোঁয়া বেরোতে থাকে। তড়িঘড়ি ট্রেনটি হাবড়া স্টেশনে দাঁড় করানো হয়। 

আগুনের খবর পেয়ে শিগগিরই রেলের কর্মকর্তা ও প্রকৌশলীরা ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন। প্রায় আধাঘণ্টা হাবরা স্টেশনে দাঁড়িয়ে থাকার পর ট্রেনটি কলকাতা স্টেশনের উদ্দেশ্যে রওনা দেয়। 

প্রাথমিক অনুমান চাকার ব্রেকশু থেকে আগুন লাগে। ট্রেনটি হাবড়া স্টেশনে ঢুকতে আতঙ্ক ছড়িয়ে পড়ে স্থানীয়দের মধ্যে। ট্রেনের ভিতরে থাকা যাত্রীদের মধ্যেও ছড়িয়ে পড়ে আতঙ্ক। 

মিহির চাঁদ রায় চৌধুরী নামে স্থানীয় এক প্রত্যক্ষদর্শী জানান ‘ট্রেনটি খুব আস্তে আস্তে হাবরা স্টেশনে ঢোকে। ট্রেনটি বাংলাদেশ থেকে কলকাতার দিকে আসছিল। পিছনের কম্পার্টমেন্টের ভেতর থেকে ধোঁয়া দেখা যায়। প্রায় আধা ঘন্টার মত ট্রেনটি হাবরা স্টেশনে দাঁড়িয়েছিল, পরে সেটি কলকাতার দিকে চলে যায়।’ 

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর