শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৬ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ২৫ এপ্রিল, ২০১৮ ২২:৫৬

আবারও পেছাল বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ

প্রতিদিন ডেস্ক

Google News

বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ আবারও পিছিয়েছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। আগামী ৪ মে আমেরিকার ফ্লোরিডার লঞ্চ প্যাড থেকে উৎক্ষেপণের  কথা ছিল। এখন ৭ মে সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী। গতকাল টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিতে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট : সম্ভাবনার মহাকাশ’ শীর্ষক গোলটেবিল আলোচনায় তিনি এ কথা বলেন। খবর বিডি নিউজ।

গত ১১ এপ্রিল বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ জানিয়েছিলেন আগামী ৪ মে ফ্লোরিডার কেইপ কেনাভেরালের লঞ্চ প্যাড থেকে আমেরিকার বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি ‘স্পেসএক্স’ এর ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইটকে উৎক্ষেপণ করা হবে।  

মোস্তাফা জব্বার বলেন, ‘আমাদের কাছে যতটুকু তথ্য আছে, ৪ তারিখ যে উেক্ষপণের তারিখ, তা ঠিক থাকছে না। সম্ভব্য তারিখ হচ্ছে আগামী ৭ মে। মন্ত্রী বলেন, উৎক্ষেপণের সময় যে পরিবর্তন আসতে পারে, সে কথা আগেই জানানো হয়েছিল। বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, এখন পর্যন্ত যে তথ্য আছে, তাতে ৭ মে আবহাওয়া অনুকূলে থাকবে বলে আশা করা যায়।

‘আশা করি এটাই চূড়ান্ত হবে, তবে বিষয়টা আবহাওয়ার ওপর নির্ভর করে। আশা করি ৭ তারিখেই হয়ে যাবে; তাও আমরা ৪ থেকে ৫ দিন পর নিশ্চিত হব।’

 স্পেসএক্সের আগে গত বছর ১৬ ডিসেম্বরে বঙ্গবন্ধু স্যাটেলাইট উেক্ষপণের প্রস্তুতি নিতে শুরু করেছিল। কিন্তু হারিকেন আরমায় ফ্লোরিডায় ব্যাপক ক্ষয়ক্ষতি হলে উৎক্ষেপর পিছিয়ে যায়।