শিরোনাম
প্রকাশ : বুধবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:১২

১৯ দিনে ভাষা আন্দোলন নিয়ে এসেছে ৯ বই

মোস্তফা মতিহার

১৯ দিনে ভাষা আন্দোলন নিয়ে এসেছে ৯ বই

একুশের সঙ্গে মিশে আছে বাংলাদেশ ও বাংলা ভাষার সংগ্রাম ও ইতিহাস। সালাম, বরকত, রফিক, জব্বার ও শফিউরের রক্তেই অর্জিত হয়েছে মাতৃভাষা বাংলার অধিকার। আর একুশকে নিয়েই বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলা। কিন্তু পরিতাপের বিষয় ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনে একুশের বইমেলায় বরাবরের মতো এবারও ভাষা আন্দোলন নিয়ে বই অপ্রতুল।  বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্যমতে ১৯তম দিন পর্যন্ত মোট নতুন বই এসেছে ২ হাজার ৭৫৮টি। এর মধ্যে ভাষা আন্দোলন নিয়ে বই এসেছে মাত্র নয়টি। বলা হচ্ছে একুশের চেতনা নিয়েই বইমেলা। কিন্তু একুশের চেতনায় ঋদ্ধ এই মেলায় একুশ ও ভাষা আন্দোলন দারুণভাবে অবহেলিত। ভাষা আন্দোলন নিয়ে এবারের মেলায় আসা নতুন বইগুলো হলো- আগামী প্রকাশনীর সৈয়দ জাহিদ হাসানের ‘সিরাজগঞ্জে ভাষা আন্দোলন’ ও পাবনায় ভাষা আন্দোলন ইত্যাদি এনেছে সুফিয়া বেগমের ‘ভাষা সংগ্রামী নারীরা, প্রথমা প্রকাশন থেকে প্রকাশিত ভাষা সংগ্রামী আহমদ রফিকের ‘ভাষা আন্দোলন : টেকনাফ থেকে তেঁতুলিয়া’ অধ্যয়ন থেকে রাদিন চৌধুরীর ‘ভাষা আন্দোলনের সহজ পাঠ’, নালন্দা এনেছে সোহেল মল্লিক সম্পাদিত ‘ভাষা আন্দোলনের নির্বাচিত ৫০ কিশোর গল্প, বটেশ^র বর্ণন এনেছে সুমাইয়া খানমের ‘ভাষা-আন্দোলন ও বাংলাদেশের কথাসাহিত্য, এশিয়া পাবলিকেশন্স এনেছে ইসমাইল হোসেন বকুলের রক্তের কারাগারে বন্দী ৮ই ফাল্গুন; ভাষা আন্দোলন ও রক্তঝরা একুশ’ ও ড. গুলশান আরার ‘ভাষা আন্দোলনের কথা। গতকাল ১৯তম দিনে মেলার দ্বার উন্মোচন করা হয় বিকাল ৩টায় আর দ্বার বন্ধ করা হয় যথারীতি রাত ৯টায়।

নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্যমতে, গতকাল ১৯তম দিনে মেলায় নতুন বই এসেছে ১৪২টি। এর মধ্যে গল্পের বই ৩৪টি, প্রবন্ধ ৭টি, কবিতা ৪৫টি, গবেষণা ৭টি, ছড়া ৫টি, জীবনী ১১টি, মুক্তিযুদ্ধ ৪টি, বিজ্ঞান ২টি, ভ্রমণ ২টি, ইতিহাস ১টি, স্বাস্থ্য ১টি, অনুবাদ ১টি, সায়েন্সফিকশন ১টি এবং অন্যান্য ৬টি।

দুষ্টু মেয়ে আয়মান : পুথিনিলয় এনেছে লেখক মুহাম্মদ মিজানুর রহমানের দুষ্টু মেয়ে আয়মান। মজার মজার সব গল্প নিয়ে রচিত বইটিতে লেখক অনুপম সব দ"ষ্টান্ত তুলে ধরেছেন নিঁপুণ দক্ষতায়।  প্রতিটি গল্পে যেন প্রাণ আছে। ঘটনার অন্তরালে পাঠকের জন্য রেখে গেছেন কোনো-না-কোনো শিক্ষণীয় বিষয়। বইটি পাওয়া যাবে ৩০০-৩০২ নম্বর স্টলে। দাম ১০৫ টাকা।

তারার মুখে তারার গল্প : পান্থ আফজাল’র তারকালাপ গ্রন্থ। দেশি-বিদেশি খ্যাতিমান ৫১ ব্যক্তির মুল্যবান আলাপচারিতা এটিতে স্থান পেয়েছে। প্রকাশক দেশ পাবলিকেশন্স। প্রচ্ছদ হিমেল হক। দাম ৪০০ টাকা।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর