বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

ডিসি ও ইউএনওর গাড়ির জ্বালানি তেল বাড়াল সরকার

নিজামুল হক বিপুল

মাঠ প্রশাসনের দুই ধরনের কর্মকর্তা জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) গাড়ির জ্বালানি খরচ বাড়িয়েছে সরকার। এখন থেকে ডিসি ও ইউএনওরা তাদের গাড়ির জ্বালানি হিসেবে ২৫০ লিটার করে তেল পাবেন। আগে ডিসিরা পেতেন ২০০ লিটার এবং ইউএনওরা পেতেন ১৮০ লিটার। সূত্র জানায়, ডিসি ও ইউএনওদের প্রায় প্রতিদিনই বিভিন্ন সভায় যোগদান, প্রকল্প এলাকা পরিদর্শন করতে জেলা এবং উপজেলা সদরের বাইরে যেতে হয়। এর বাইরে নানা সরকারি কাজেও তাদের নিয়মিত বিভিন্ন স্থানে যাতায়াত করতে হয়। আছে প্রটোকলের বিষয়টিও। এসব কারণ উল্লেখ করে সদ্য সমাপ্ত ডিসি সম্মেলনে ডিসি ও ইউএনওদের গাড়ির জ্বালানি খরচ বাড়ানোর জন্য প্রস্তাব করেছিলেন একাধিক জেলার ডিসিরা। ওই প্রস্তাবের পরিপ্রেক্ষিতে জনপ্রশাসন মন্ত্রণালয় ডিসি ও ইউএনওদের জ্বালানি তেল ব্যবহারের নতুন সিলিং দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। এ প্রজ্ঞাপন অনুযায়ী সব ডিসিই ২৫০ লিটার পর্যন্ত তেল খরচ করতে পারবেন। তবে ইউএনওদের ক্ষেত্রে তিন রকম সিলিং করা হয়েছে।

যেসব উপজেলায় ইউনিয়ন ১০টি বা তার কম সেখানকার ইউএনওরা ১৮০ লিটারের জায়গায় ২১০ লিটার পেট্রল বা অকটেন নিতে পারবেন। গ্যাস ব্যবহার করলে তার পরিমাণ হবে সর্বোচ্চ ৩০০ ঘনমিটার।

যেসব উপজেলায় ইউনিয়নের সংখ্যা ১১ থেকে ১৫টি, সেসব উপজেলার জন্য জ্বালানি তেলের বরাদ্দ ২৩০ লিটার, গ্যাস নিলে ৩২৮ ঘনমিটার। আর কোনো উপজেলায় ১৬টি বা তার অধিক ইউনিয়ন থাকলে সেসব উপজেলার ইউএনওরা জ্বালানি বরাদ্দ পাবেন ২৫০ লিটার পেট্রল বা অকটেন। গ্যাস ব্যবহার করলে পাবেন ৩৫৮ ঘনমিটার গ্যাসের বিল।

সূত্র জানায়, আগে সরকার বিভাগীয় কমিশনার ও ডিসিদের গাড়ির জ্বালানি তেলের খরচ বাড়িয়েছিল। পরবর্তী সময়ে আলাদা প্রজ্ঞাপনে বিভাগীয় কমিশনারদের জন্য বাড়তি বরাদ্দ বাতিল করা হয়। একই সঙ্গে ইউএনওদের জন্য বরাদ্দ বাড়ানোর আদেশ জারি করা হয়।

সর্বশেষ খবর