শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৪ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:৪৭

সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়

নীতিমালার আওতায় আসছে সান্ধ্য কোর্স

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ও রাবি প্রতিনিধি

সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়

বুয়েট ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পর এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ও ইউজিসির অধীনে সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দেশের শীর্ষ এই শিক্ষাপ্রতিষ্ঠানটি আগের নিয়মেই শিক্ষার্থীদের ভর্তির জন্য বাছাই করবে। গতকাল বিকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। নির্ভরযোগ্য সূত্র জানায়, একাডেমিক কাউন্সিলে শিক্ষকরা সমন্বিত পরীক্ষায় অংশ না নেওয়ার ব্যাপারে জোরালো মত দিয়েছেন। তারা বলেছেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি স্বাতন্ত্র্য রয়েছে, যা অন্য বিশ্ববিদ্যালয়ের চেয়ে আলাদা। শতবর্ষের দ্বারপ্রান্তে থাকা বিশ্ববিদ্যালয়টির পড়াশোনার ধরন-কাঠামো, মেজাজও অন্য বিশ্ববিদ্যালয়গুলোর মতো নয়। স্বাতন্ত্র্য রক্ষার স্বার্থেই ঢাকা বিশ্ববিদ্যালয় সমন্বিত পরীক্ষায় যেতে পারে না।’

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা সংক্রান্ত বিষয়ে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তই চূড়ান্ত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, অনুষদসমূহের ডিন ও বিভিন্ন বিভাগের চেয়ারপারসন এ কাউন্সিলের সদস্য। গতকালের সভায় প্রায় চারশ শিক্ষক উপস্থিত ছিলেন বলে জানা গেছে।

সান্ধ্যকোর্স চান অধিকাংশ শিক্ষক : একাডেমিক কাউন্সিলের সভায় অধিকাংশ শিক্ষকই সান্ধ্যকোর্স চালু রাখার পক্ষে মত দিয়েছেন বলে জানা গেছে। তবে তারা সান্ধ্যকোর্স পরিচালনার ক্ষেত্রে বর্তমান পদ্ধতির সংস্কারের জন্য নীতিমালা প্রণয়নের কথা বলেছেন। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বিষয়টি নিয়ে সভায় আলোচনা চলছিল।

সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না রাবি : বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) প্রস্তাবিত পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা পদ্ধতিতে অংশ নিচ্ছে না রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। সোমবার বিকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত শিক্ষা পরিষদের সভায় এই সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। সভা শেষে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান এই তথ্য জানান।

তিনি বলেন, কেন্দ্রীয়ভাবে সমন্বিত ভর্তি পরীক্ষায় যাওয়ার কথা ছিল। কিন্তু আমাদের শিক্ষা পরিষদ তা নাকচ করে দিয়েছে।

প্রসঙ্গত, গত ১২ ফেব্রুয়ারি ১২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ইউজিসির সভায় সর্বসম্মতিক্রমে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়। এতে বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা শিক্ষা পরিষদ ও সিন্ডিকেটে আলোচনা করে সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সিদ্ধান্ত নেওয়ার কথা জানান। তবে ইতিমধ্যে বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি পরীক্ষা অংশ নেবে না বলে জানিয়েছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর