বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ধর্ষণের মামলা নিয়ে বিপাকে ট্রাম্প

প্রতিদিন ডেস্ক

ধর্ষণের মামলা নিয়ে বিপাকে ট্রাম্প

আগামী ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এ নির্বাচনকে সামনে রেখে প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পিছু ছাড়ছে না নানা  কেলেঙ্কারির ঘটনা। এরই মধ্যে গত মঙ্গলবার তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা দায়ের করেছেন বিশিষ্ট আমেরিকান কলাম লেখক ই জিন ক্যারোল (৭৬)। সঙ্গে সঙ্গেই তার বিরুদ্ধে মরিয়া অবস্থান নিয়েছেন ট্রাম্প। ক্যারোলের আইনজীবী রবার্টা কাপলার অভিযোগ করেছেন, বিচার ঠেকানোর হুমকি দিচ্ছেন ট্রাম্প। সূত্র : এএফপি

এদিকে ধর্ষণের এ মামলাটি দায়েরের পর মার্কিন বিচার বিভাগ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সুরক্ষার নির্দেশনা দিয়েছে। যদিও ট্রাম্পের পক্ষ থেকে তার ব্যক্তিগত আইনজীবী মার্ক কাসোভিজ এ মামলা খারিজ করার অনুরোধ করেছিলেন। কিন্তু আদালত তা নাকচ করে এবং এটি ম্যানহাটনের ফেডারেল আদালতে স্থানান্তর করার আদেশ দেয়। আদালত জানায়, সরকারি আইনজীবীরা ট্রাম্পের মামলাটির মুখোমুখি হবেন।

কমলা হ্যারিস সম্পর্কে ট্রাম্পের নতুন মন্তব্য : মার্কিন  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ডেমোক্র্যাটিক দল  থেকে ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস যদি কখনো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হন, তবে তা দেশের জন্য অপমানের ঘটনা হবে। কেউ কমলাকে পছন্দ করে না। তাকে কখনই যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট হতে  দেওয়া ঠিক নয়। গত ৮ সেপ্টেম্বর নর্থ ক্যারোলাইনার এক নির্বাচনী জনসভায় কমলা হ্যারিসকে নিয়ে মার্কিন  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এসব কথা বলেছেন।

প্রসঙ্গত, ডেমোক্র্যাটিক দলের প্রার্থী জো বাইডেন নির্বাচিত হলে বয়সের কারণেই তিনি পরের মেয়াদে আর প্রার্থী হতে পারবেন না। এ ছাড়া জো বাইডেনের অনুপস্থিতিতেও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস প্রেসিডেন্ট পদে স্থলাভিষিক্ত হবেন। ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত হলেও পরের মেয়াদে ডেমোক্র্যাটিক দলের নির্ঘাত প্রেসিডেন্ট প্রার্থী হবেন কমলা। সে ক্ষেত্রেও যুক্তরাষ্ট্রের প্রথম নারী  প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিসের সম্ভাবনার কথা রাজনৈতিক মহলে বেশ আলোচিত হচ্ছে। রিপাবলিকান দলের পক্ষ থেকেও এ নিয়ে চতুর প্রচারণা চালানো হচ্ছে।

নর্থ ক্যারোলাইনায় ট্রাম্প যখন কমলা হ্যারিসকে নিয়ে কথা বলছিলেন, তখন তার সমর্থকদের উল্লাস করতে  দেখা যায় এর দুই সপ্তাহ আগে নিউ হ্যাম্পশায়ারে দেওয়া বক্তব্যেও ট্রাম্প বলেছেন, আমিও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে একজন নারীকে দেখতে পছন্দ করি। কিন্তু তা কোনো অবস্থাতেই কমলা হ্যারিস নন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর