বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

সাহেদের বিরুদ্ধে অস্ত্র মামলায় চার্জশিট

মাস্ক দুর্নীতিতে জাদিদ অটোমোবাইলসের মালিককে দুদকে জিজ্ঞাসাবাদ

নিজস্ব প্রতিবেদক ও সাতক্ষীরা প্রতিনিধি

অবৈধ অস্ত্র, গুলি ও ভারতীয় রুপি রাখার অভিযোগে সাতক্ষীরার দেবহাটা থানায় দায়ের হওয়া মামলায় বিতর্কিত রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদ করিমের বিরুদ্ধে পৃথক দুটি অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করা হয়েছে। এক মাস ২৪ দিন তদন্ত শেষে সাতক্ষীরার আমলি আদালতে গতকাল চার্জশিট দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা র‌্যাব-৬ সাতক্ষীরা ক্যাম্পের এস আই রেজাউল ইসলাম। সাতক্ষীরা আদালতের উপপরিদর্শক মোন্তাজউদ্দীন জানান, দেবহাটা থানায় সাহেদের বিরুদ্ধে অস্ত্র ও অবৈধ রুপি রাখার অভিযোগে দায়ের হওয়া মামলায় তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল করা হয়েছে। প্রসঙ্গত, চলতি বছরের ১৫ জুলাই ভোরে দেবহাটার  কোমরপুর সীমান্তের লাবণ্যবতী নদীর ওপর নির্মিত বেইলি ব্রিজের নিচ থেকে সাহেদকে গ্রেফতার করে র‌্যাব। এ সময় তার কাছ থেকে পিস্তল, তিন রাউন্ড গুলি ও ২ হাজার ৩৩০ ভারতীয় রুপি উদ্ধার করা হয়।

মাস্ক-পিপিই দুর্নীতিতে জাদিদ অটোমোবাইলসের মালিককে দুদকে জিজ্ঞাসাবাদ : মাস্ক, পিপিই কেলেঙ্কারির অভিযোগ অনুসন্ধানে মেসার্স জাদিদ অটোমোবাইলসের মালিক শামীমুজ্জামান কাঞ্চনকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বুধবার দুদকের প্রধান কার্যালয়ে সংস্থাটির পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলীর নেতৃত্বে একটি টিম তাকে জিজ্ঞাসাবাদ করে। গত ৩ সেপ্টেম্বর শামীমুজ্জামান কাঞ্চনকে তলব করে নোটিস দেওয়া হয়েছিল। দুদকের জনসংযোগ কার্যালয় বিষয়টি নিশ্চিত করেছে। তলবি নোটিসে বলা হয়, স্বাস্থ্য অধিদফতর ও বিভিন্ন হাসপাতালের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে কভিড-১৯ এর চিকিৎসার জন্য নিম্নমানের মাস্ক, পিপিই ও অন্যান্য স্বাস্থ্য সরঞ্জামাদি ক্রয় ও সরবরাহের নামে কোটি কোটি টাকা আত্মসাৎ এবং অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ কমিশনে অনুসন্ধান চলছে। সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে শামীমুজ্জামান কাঞ্চনের বক্তব্য শোনা ও গ্রহণ করা প্রয়োজন। এ ছাড়া স্বাস্থ্য অধিদফতর ও ঔষধ প্রশাসন অধিদফতরে বেশ কিছু রেকর্ডপত্র তলব করা হয়েছিল।

 এর মধ্যে কিছু নথিপত্র দুদকে পৌঁছেছে। তলবকৃত রেকর্ডপত্রের মধ্যে রয়েছে কভিড-১৯ মোকাবিলায় স্বাস্থ্য অধিদফতরের গৃহীত প্রকল্পের আওতায় স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী সরবরাহের জন্য জাদিদ অটোমোবাইলস যার মালিক শামীমুজ্জামান কাঞ্চনের সঙ্গে সম্পাদিত চুক্তিপত্র, সরবরাহ আদেশ, জাদিদ অটোমোবাইলস কর্তৃক সরবরাহকৃত স্বাস্থ্য সুরক্ষাসামগ্রীর তথ্য, ওই প্রতিষ্ঠানকে পরিশোধকৃত বিলের তথ্যসহ সংশ্লিষ্ট রেকর্ডপত্রের সত্যায়িত ফটোকপি।

 এ ছাড়া জাদিদ অটোমোবাইলসের সঙ্গে স্বাস্থ্য অধিদফতরের সম্পাদিত চুক্তি সংক্রান্ত নথি ও নোটশিটের সত্যায়িত ফটোকপি। কভিড-১৯ সংক্রান্ত ওই প্রকল্পের আওতায় ৩১ আগস্ট পর্যন্ত বিভিন্ন সরবরাহকারী প্রতিষ্ঠান কর্তৃক সরবরাহকৃত স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী ও যন্ত্রপাতির তথ্য ইত্যাদি।

এর আগে মাস্ক-পিপিই কেলেঙ্কারির অভিযোগে ১২ আগস্ট স্বাস্থ্য অধিদফতরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদকে জিজ্ঞাসাবদ করে দুদক। মাস্ক-পিপিই ক্রয় দুর্নীতির অনুসন্ধানে বাংলাদেশ কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) ছয় কর্মকর্তাসহ ডজনখানেক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর এবং সিএমএসডির সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে করোনার চিকিৎসায় নিম্নমানের মাস্ক, পিপিই ও অন্য স্বাস্থ্য সরঞ্জাম কেনাসহ বিভিন্ন হাসপাতালে সরবরাহের নামে কোটি কোটি টাকা আত্মসাৎ ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে ১০ জুন মাঠে নামে দুদক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর