শিরোনাম
শনিবার, ১৭ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

ফ্রান্সে আজ থেকে কারফিউ একই পথে স্পেন ইতালি জার্মানি ব্রিটেন

প্রতিদিন ডেস্ক

শীতের আগমনে ফের করোনাভাইরাসের প্রকোপ বাড়তে শুরু করেছে ইউরোপের বিভিন্ন দেশে। ফলে এরই মধ্যে বেশ কতগুলো দেশ আগের কড়াকড়ি অবস্থায় ফিরছে। যেমন- আজ থেকে ফ্রান্সের রাজধানী প্যারিসে শুরু হবে রাত্রীকালীন কারফিউ। অনুরূপ কড়াকড়ির পথে হাঁটতে শুরু করেছে স্পেন, ইতালি, জার্মানি এবং ব্রিটেন। সূত্র : রয়টার্স।

প্রাপ্ত খবর অনুযায়ী, আজ শনিবার থেকে প্যারিস, লিয়ঁ, মার্সেই, তুলুসসহ ফ্রান্সের মোট ৯টি শহরে কারুফউ জারি থাকবে। এ বিষয়ে গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সরকারি টিভি চ্যানেলে দেশবাসীর উদ্দেশে বলেন, ‘আমাদের কিছু একটা করতেই হবে। যেভাবে করোনার সংক্রমণ ঘটছে, সেটা আটকাতেই হবে। এখন থেকে দিনের বেলা আংশিক খোলা থাকবে শহর। শনিবার রাত ৯টা থেকে ভোর ৬টা পর্যন্ত শাটডাউন (রাত্রিকালীন কারফিউ) চলবে।’ আগামী ছয়মাস এই নিয়ম বহাল থাকবে। খবরে বলা হয়, সাত কোটি মানুষের এই দেশটিতে অন্তত দুই কোটির বেশি মানুষকে এই নিয়মে চলতে হবে। এ ছাড়া কড়াকড়ি বাড়ানো হয়েছে জার্মানিতেও। চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল বলেছেন, ‘এখন আমরা যা করব, সেটাই ঠিক করে দেবে কীভাবে অতিমারী পরিস্থিতি কাটিয়ে উঠব আমরা।’ একইভাবে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা স্পেনের। দেশটিতে ৯ লাখের ওপরে সংক্রমিত। মৃত্যু হয়েছে ৩৩ হাজারেরও বেশি। মাদ্রিদে এরই মধ্যে লকডাউন জারি হয়েছে। ক্যাটালোনিয়ার একাংশেও পাব, রেস্তোরাঁ বন্ধ ঘোষণা করা হয়েছে ১৫ দিনের জন্য।

পাশাপাশি গত বুধবার এক দিনে সাত হাজার ৩৩২ জন সংক্রমিত হয়েছেন ইতালিতে। এটি ছিল এ পর্যন্ত সবচেয়ে  বেশি দৈনিক সংক্রমণ। ফলে রাজধানী রোমে এরই মধ্যেই নানা বিধিনিষেধ জারি করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে পার্টি অনুষ্ঠান, ছোটদের ফুটবল ম্যাচ, পানশালা। লন্ডনও ফের পুরনো কড়াকড়িতে ফিরছে। পাব-রেস্তোরাঁয় এরই মধ্যে দেখা-সাক্ষাৎ বন্ধ করে দেওয়া হয়েছে। খুব প্রয়োজন ছাড়া সরকারি বাসে ওঠায় নিষেধাজ্ঞা জারি হয়েছে। এর সঙ্গে ছয়জনের বেশি এক জায়গায় জড়ো হওয়ার ওপর নিষেধাজ্ঞা আগে থেকেই রয়েছে। এসেক্স, লিভারপুল, ম্যাঞ্চেস্টারেও নিষেধাজ্ঞা জারি হয়েছে। এদিকে লকডাউনবিরোধী বিক্ষোভও হয়েছে লন্ডনে। ‘আর লকডাউন চলবে না’ দাবিতে গত দুই-তিন সপ্তাহে একাধিক বিক্ষোভ হয়েছে। এ অবস্থায় সরকারের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে, লকডাউনে রোজগার বন্ধ হয়ে গেলে, সরকারের পক্ষ থেকে সংশ্লিষ্ট ব্যক্তিকে ৫০০ পাউন্ড অর্থ সাহায্য দেওয়া হবে। কিন্তু এ ধরনের আংশিক লকডাউনে কোনো সরকারি সাহায্য মিলবে না জানিয়ে ক্ষোভে ফেটে পড়েছেন লন্ডনের পাব-রেস্তোরাঁ মালিকরা। তাদের কথা, ‘আরও খারাপ পরিস্থিতিতে পড়লাম আমরা। যেহেতু পুরোপুরি বন্ধ থাকছে না, কোনো সাহায্য পাব না। অথচ সারা দিনে যথেষ্ট গ্রাহক হবে না। লাভের মুখ দেখব না কেউ।’ লন্ডনের মেয়র সাদিক খান বলেন, ‘কেউ আর লকডাউন চায় না। কিন্তু আর  কোনো উপায় নেই।’ সর্বশেষ তথ্য : ১০ মাসে বিশ্বে করোনাভাইরাসে মোট সংক্রমিতের সংখ্যা হয়েছে প্রায় তিন কোটি ৯৫ লাখ। মৃতের সংখ্যা হয়েছে অন্তত ১১ লাখ ৬ হাজার। গত বৃহস্পতিবার সবচেয়ে বেশি সংক্রমিত ছিল যুক্তরাষ্ট্রে। এ দিন ২৪ ঘণ্টায় দেশটিতে সংক্রমিত হন ৬৬ হাজার ১২৯ জন এবং মারা যান ৮৭৪ জন। ভারতে সংক্রমিত হন ৬০ হাজার ৪৩৯ জন এবং মারা যান ৮৩৫ জন। ব্রাজিলে সংক্রমিত হন ২৯ হাজার ৪৯৮ জন এবং মারা যান ৭৩৪ জন। রাশিয়ায় সংক্রমিত হন ১৩ হাজার ৭৫৪ জন এবং মারা যান ২৮৬ জন। এ দিন বিশ্বে সংক্রমিত হন ৩ লাখ ৯৯ হাজার ৬ জন এবং মারা যান ৬ হাজার ১১৩ জন।

সর্বশেষ খবর