সোমবার, ২২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

শতবর্ষের আগে ডাকসু নির্বাচন চান সাবেক ভিপি নূর

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শতবর্ষ উদযাপন অনুষ্ঠানের আগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসু নির্বাচনের উদ্যোগ নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন ডাকসুর সাবেক সহসভাপতি (ভিপি) ও নবগঠিত রাজনৈতিক দল গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নূর। গতকাল একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এ আহ্বান জানান ২০১৯ সালে অনুষ্ঠিত সর্বশেষ ডাকসু নির্বাচনে নির্বাচিত ভিপি নুরুল হক।

তিনি বলেন, আগামী ১ ডিসেম্বর থেকে ঢাবির শতবর্ষের অনুষ্ঠান জাঁকজমকভাবে পালন করার জন্য নানা অনুষ্ঠানমালা সাজানো হয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের একটি গুরুত্বপূর্ণ ও অবিচ্ছেদ্য অংশ ডাকসু নির্বাচনের বিষয়ে প্রশাসনের কোনো পরিকল্পনা নেই। যে ডাকসু নেতাদের ভূমিকায় বাংলাদেশ স্বাধীন হয়েছে, সে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষে ডাকসু থাকবে না, এটা হতে পারে না। ডাকসু নির্বাচনের আয়োজন করে তারপর শতবর্ষের অনুষ্ঠানগুলো আয়োজন করা উচিত বলে মন্তব্য করেন নূর। শতবর্ষ উদযাপনে ডাকসু না থাকাটাও একটি অপূর্ণতা বলে মনে করেন তিনি।

শিগগিরই ডাকসুর সাবেক ভিপি-জিএসদের নিয়ে ডাকসু নির্বাচনের বিষয়ে সংবাদ সম্মেলন আয়োজনের পরিকল্পনার কথা জানান নুরুল হক নূর। তিনি বলেন, ২৮ বছর পর অনুষ্ঠিত ডাকসু নির্বাচন করোনার কারণে থমকে গেলেও এখন থেকে আবার নিয়মিত ডাকসুর দাবি জানাব আমরা।

ডাকসু নির্বাচন আয়োজনের প্রতিবন্ধকতা হিসেবে সরকারের অনিচ্ছা এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনীহাকে দায়ী করেন নূর। ‘ডাকসু নির্বাচন আয়োজনের জন্য সর্বমহলের সহযোগিতা প্রয়োজন’- সম্প্রতি ঢাবি উপাচার্যের এমন বক্তব্যের বিষয়ে তিনি বলেন, ‘উনারা সবসময় সুশীলদের মতো বক্তব্য দেন। নিরপেক্ষ থাকার ভাব ধরেন, বস্তুত নিরপেক্ষ নন।’

নুরুল হক বলেন, ‘ঢাবি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, তিনি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অভিভাবক। তারা যদি নির্বাচন দিতে চান, বাধা দেবে কে? সমস্যা হচ্ছে তাদের যারা বসিয়েছেন, তাদের অনেক আদেশ-নিষেধ মানতে হয়।’

নূর বলেন, যেহেতু দেশে গণতান্ত্রিক চর্চা নেই, নির্বাচন প্রক্রিয়া সেটা প্রায় ধ্বংস হয়ে গেছে, যে কারণে সরকার চায় না, ডাকসু নির্বাচন হোক। ২৮ বছর পর যে নির্বাচন হয়েছে সেটাও আন্দোলন-সংগ্রাম ও নানান প্রেক্ষাপটে হয়েছিল। এই প্রশাসনই কিন্তু সে নির্বাচন আয়োজন করেছিল। বর্তমান প্রশাসন যদি চায় তাহলে গত নির্বাচনের ত্রুটি কাটিয়ে সুন্দর নির্বাচন আয়োজন করতে পারে। কিন্তু তারা সেটা না করে বিভিন্ন সুশীল বক্তব্য দিচ্ছেন, সেটা খুবই দুঃখজনক।

সর্বশেষ খবর