বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

বাংলাদেশ থিয়েটারের তিন দিনব্যাপী নাট্যোৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

বাংলাদেশ থিয়েটারের তিন দিনব্যাপী নাট্যোৎসব

নাটকের চর্চায় হাঁটি হাঁটি পা পা করে ৩৪ বছর পার করে ৩৫-এ পা রেখেছে বাংলাদেশ থিয়েটার। দীর্ঘ এই পথচলায় দলটি এ দেশের নাট্যাঙ্গনে উপহার দিয়েছে জনপ্রিয় অনেক নাটক। তৈরি করেছে অসংখ্য নাট্যকর্মীও। প্রতিষ্ঠার এই ক্ষণকে আনন্দঘন করে রাখার লক্ষ্যে তিন দিনের নাট্য উৎসবের আয়োজন করেছে দলটি।

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনের উন্মুক্ত প্রাঙ্গণে ঢোল আর বাদ্যির তালে তালে নীলাকাশে রং-বেরঙের বেলুন ও পায়রা উড়িয়ে এই উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনরা।

উদ্বোধনী আসরে বক্তৃতা করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, নাট্যব্যক্তিত্ব ম. হামিদ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ, আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সাধারণ সম্পাদক দেবপ্রসাদ দেবনাথ প্রমুখ। আলোচনা শেষে মূল মিলনায়তনে পরিবেশিত হয় আয়োজক নাট্যদলের নাটক ‘সিরাজ যখন নবাব সিরাজদ্দৌলা’।  

এর আগে বিকালে মুক্তমঞ্চে পথনাটক পরিবেশন করে মৈত্রী নাট্য সম্প্রদায়, নৃত্য পরিবেশন করে নূপুরের ছন্দ ও নান্দনিক নৃত্য সংগঠন, সংগীত পরিবেশন করে তিন চাকার তারকা ওমর আলী, মিরাজ বাউল, আজিজ রেজা, আনিকা রিমা। সন্ধ্যায় নাটকের পাশাপাশি প্রতিদিন বিকাল চারটা থেকে মুক্তমঞ্চে পরিবেশিত হবে নাটক, নৃত্য, গান ও আবৃত্তি।

আজ দ্বিতীয় দিন মঞ্চায়ন হবে খন্দকার শাহ আলমের একক নাটক ‘আমি’ আর আগামীকাল শেষ দিন মঞ্চায়ন হবে নাটক ‘সি-মোরগ’। এ ছাড়া সমাপনী আয়োজনে আরও থাকছে আনন্দ শোভাযাত্রা ও মঞ্চমেলা।

কোরিয়ান ফিল্ম ও ট্যুরিজম প্রদর্শনী : রাজধানীর জাতীয় জাদুঘরে শুরু হয়েছে তিন দিনের কোরিয়ান ফিল্ম অ্যান্ড ট্যুরিজম ফেস্টিভ্যাল। এবারের আয়োজনে থাকছে দক্ষিণ কোরিয়ার বিভিন্ন খেলা, খেলনা, দর্শনীয় স্থান, বইয়ের প্রদর্শনী ও দক্ষিণ কোরিয়ার বিখ্যাত চলচ্চিত্রের প্রদর্শনী। গতকাল বিকালে জাদুঘরের প্রধান মিলনায়তনে এই প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কিউন।

শিল্পকলায় শুরু হচ্ছে রাধারমণ উৎসব : লোকসংগীতের অন্যতম প্রাণপুরুষ মরমি কবি রাধারমণ দত্তের গান নিয়ে শিল্পকলা একাডেমিতে আগামীকাল থেকে শুরু হচ্ছে তিন দিনের রাধারমণ সংগীত উৎসব। এতে সংগীত পরিবেশন করবেন বরেণ্য লোকশিল্পীরা। ‘সাম্প্রদায়িক শক্তিকে রুখতে হবে’ এই স্লোগানে আয়োজিত হবে এবারের উৎসব। রাধারমণ সংস্কৃতিচর্চা কেন্দ্রের আয়োজনে এবারের আসরে প্রতিদিন বিকাল ৫টায় শুরু হবে অনুষ্ঠান। 

বিকালে একাডেমির উন্মুক্ত চত্বরে এবারের উৎসবের উদ্বোধন করবেন লোকসংগীতশিল্পী ফরিদা পারভীন। উদ্বোধনী আসরে প্রধান অতিথি থাকবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, বিটিআরসি চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। মাহমুদ সেলিমের সভাপতিত্বে এতে স্বাগত বক্তৃতা করবেন রাধারমণ সংস্কৃতিচর্চা কেন্দ্রের সহ-সভাপতি আবুল খায়ের। শুভেচ্ছা বক্তব্য রাখবেন কেন্দ্রের সাধারণ সম্পাদক ড. বিশ্বজিৎ রায়।

 

সর্বশেষ খবর