সোমবার, ২৫ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

মধ্য জুনে কুমিল্লা সিটি ভোট

গোলাম রাব্বানী

মধ্য জুনে কুমিল্লা সিটি ভোট

আগামী ২০ জুনের মধ্যে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে মধ্য জুনে এ নির্বাচন অনুষ্ঠানের প্রাথমিক চিন্তা করা হচ্ছে। ইসির কর্মকর্তারা বলছেন, আগামী ১৬ মের মধ্যে এ নির্বাচন করার আইনি বাধ্যবাধকতা থাকলেও তা সম্ভব হচ্ছে না। পূর্ণাঙ্গ প্রস্তুতি, ইভিএমে ভোট করতে মধ্য জুন পর্যন্ত সময় নিচ্ছে নতুন কমিশন। আজ নির্বাচনের তফসিল দিয়ে জুনের দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে ভোট করলেও কোনো সমস্য নেই। তবে ৯, ১১, ১৬ এবং ১৮ জুন ভোটের প্রাথমিক তারিখ চিন্তা করা হচ্ছে। এক্ষেত্রে আজ বেলা ১১টায় কমিশনের দ্বিতীয় সভা অনুষ্ঠিত হবে। বৈঠকে নির্বাচন কমিশন ভোটের তারিখ চূড়ান্ত করবে। আজকের আলোচ্যসূচিতে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন; পৌরসভা নির্বাচন; ইউনিয়ন পরিষদ নির্বাচন; স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অন্যান্য নির্বাচন ও উপনির্বাচনের বিষয় রাখা হয়েছে।

গত ৫ এপ্রিল নতুন কমিশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়। প্রথম কমিশন সভা শেষে ব্রিফিংয়ে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার জানান, কুমিল্লা সিটিতে ভোট করতে কোনো ধরনের জটিলতা নেই। ইভিএমে ভোট করতে সব প্রস্তুতি নিয়ে জুনে নির্বাচন করা হবে। তিনি জানান, মাননীয় কমিশন সিদ্ধান্ত নিয়েছে ২০ জুনের মধ্যে এ নির্বাচনগুলো সম্পন্ন করা হবে। ইসির দ্বিতীয় সভায় কুমিল্লা সিটি করপোরেশন ও আটকে থাকা পৌরসভা, ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

ইসি সচিব বলেন, কুমিল্লা সিটির সীমানা সংক্রান্ত জটিলতা ছিল। ৭ মার্চ  ও ৩০ মার্চ এ সংক্রান্ত তথ্য জানতে চিঠি দেয় কমিশন। সর্বশেষ ৪ এপ্রিল স্থানীয় সরকার বিভাগ জানিয়েছে, এ সংক্রান্ত মামলা নিষ্পত্তি হয়েছে, এখন আর কোনো বাধা নেই ভোটে। ২০১৭ সালের ৩০ মার্চ কুমিল্লা সিটিতে ভোট হয়েছিল। নির্বাচিত জনপ্রতিনিধি দায়িত্ব নেওয়ার পর ১৭ মে প্রথম সভা হয়। পাঁচ বছর মেয়াদ পূর্ণ হচ্ছে এ বছরের ১৬ মে। মেয়াদ শেষের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা থাকলেও ২০ জুনের মধ্যে এ সিটিতে ভোট করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। নতুন ইসির প্রতি সংলাপে কাজের মাধ্যমে আস্থা অর্জন ও অংশগ্রহণমূলক নির্বাচন করা নিয়ে তাগিদের মধ্যে কুমিল্লা ভোট হবে। ইসি প্রথম এ নির্বাচনকে অনেকটাই চ্যালেঞ্জ মনে করছে। তাই ভোট সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নিচ্ছে। দুটি পৌরসভা নিয়ে ২০১১ সালের জুলাই মাসে কুমিল্লা সিটি করপোরেশন গঠিত হওয়ার পর দুটি নির্বাচন হয়। ১০ বছর আগে নির্দলীয় প্রতীকে ভোট হলেও ২০১৭ সালে দলীয় প্রতীকে মেয়র নির্বাচন হয়। দই নির্বাচনেই বিএনপি নেতা জয়ী হন ক্ষমতাসীন দলের প্রার্থীকে পরাজিত করে। গত নির্বাচনে এই সিটিতে ১০৩টি কেন্দ্রে ছিল আর ভোটার ছিল ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন। ভোট পড়েছিল ৬৩.৯২ শতাংশ।

কুমিল্লায় বসছে প্রশাসক : আগামী ১৬ মে কুমিল্লা সিটি করপোরেশনের মেয়াদ শেষ হচ্ছে। এরপর এ সিটিতে প্রশাসক নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এর আগে কুমিল্লা সিটিতে প্রশাসক নিয়োগের বিষয়ে জানতে চাইলে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, অবশ্যই প্রশাসক নিয়োগ দিতে হবে। কারণ হলো পরিষদের মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আমাদের প্রশাসক নিয়োগ করতে হবে। এ ছাড়া সিটি করপোরেশন আইনে বলা আছে পরিষদের মেয়াদ শেষ হলে পরিষদ ভেঙে দিতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর