রবিবার, ৩ জুলাই, ২০২২ ০০:০০ টা

স্কুলের ছাদে ফুল ও ফলের বাগান

দিনাজপুর প্রতিনিধি

স্কুলের ছাদে ফুল ও ফলের বাগান

এবার দিনাজপুরের প্রত্যন্ত এলাকার স্কুলের ছাদে নান্দনিক ফুল ও ফলের বাগান। সাড়া ফেলেছে স্থানীয়দের মাঝে এবং এ ছাদ বাগান দেখে অনেকে স্কুল ও প্রতিষ্ঠানে ছাদ বাগান করতে উদ্বুদ্ধও হচ্ছেন।

দিনাজপুরের খানসামা উপজেলা সদর থেকে ১৬ কিলোমিটার দূরে কাচিনীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাদে এই ফুল ও ফলের বাগান। প্রথমে বিদ্যালয়ের চারপাশে গড়ে তোলা হয় ফুল ও ফলের বাগান। পরে টব কিনে ছাদে রোপণ করা হয় ফুল ও ফলের গাছ। বারান্দার টবেও ঝুলন্ত দেশি-বিদেশি বিভিন্ন ফুল ফুটে রয়েছে। এ বিদ্যালয়ের ছাদে গেলেই চোখে পড়বে সারি সারি ফুল ও ফলগাছ। এর মধ্যে রয়েছে- ডালিম, জামরুল, লেবু, পেয়ারা, পেঁপে, আম, আমড়াসহ নানা ফলের গাছ এবং পারুল, গোলাপ, টগর, বেলি, বিল্ডিং হার্টস, অগ্নিশ্বর, তুলসী, গন্ধরাজ, মেহেদি, এরিকা পাম্প, চেরি, কাঁটা মুকুটসহ নাম না জানা অনেক ফুলের গাছ।

খানসামা উপজেলা পরিষদ কমপ্লেক্স ভবনের ছাদে সাবেক উপজেলা নির্বাহী অফিসার আহমেদ মাহবুব-উল-ইসলামের ছাদবাগান দেখে উদ্বুদ্ধ হয়ে ২০১৮ সালে স্কুলে বাগান করা শুরু করেন প্রধান শিক্ষক মো. সাফিউল ইসলাম। প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক ও শিক্ষার্থী কয়েকবার উপজেলার শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন। কাচিনীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সাফিউল ইসলাম জানান, শুধু ছাদেই নয়, পুরো স্কুল ক্যাম্পাসে লাগানো হয়েছে অসংখ্য ফুল ও ফলের গাছ। এ ছাড়াও আছে লাইব্রেরির সঙ্গে বঙ্গবন্ধু ও শেখ রাসেল কর্নার। উপজেলার ১৪৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে নিজস্ব অর্থায়নে একমাত্র আইসিটি ক্লাসরুম রয়েছে এ বিদ্যালয়ে। শিক্ষার্থীদের ফুল ও ফলের সঙ্গে পরিচিত এবং বিদ্যালয়কে সৌন্দর্যমণ্ডিত করার লক্ষ্যে ফুল ও ফলের গাছে সবুজের সমারোহ করার চেষ্টা করেছি। বাগানের দেখভাল ও পরিচর্যা শিক্ষকরা মিলে করি। অন্যদিকে শিক্ষার্থীরা বিভিন্ন ফুলের চারা নিয়ে গিয়ে নিজ বাড়িতে রোপণ করে। এলাকার মানুষজন ও অভিভাবকরা বিভিন্ন সময়ে স্কুলের ছাদে এসে বাগান দেখে সময় কাটান।

সর্বশেষ খবর