শনিবার, ৮ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

রঙিন মাছ চাষে স্বপ্ন বদল

নওগাঁ

বাবুল আখতার রানা, নওগাঁ

রঙিন মাছ চাষে স্বপ্ন বদল

নওগাঁয় বাণিজ্যিকভাবে রঙিন মাছের রেণু পোনা উৎপাদন এবং বিপণন করে লাভবান হয়েছেন সাইদুর রহমান মৎস্য হাচারি ব্যবসায়ী। অন্যান্য মাছের চেয়ে রঙিন মাছের পোনা উৎপাদন করে অধিক লাভবান হওয়ার আশায় অন্যান্য পুকুর মালিকরাও এখন থেকে পোনা নিয়ে পুকুরে রঙিন মাছ চাষ শুরু করছেন।

প্রথিতযশা মৎস্য চাষি সাইদুর রহমান। যিনি মাছ চাষ করে জিরো থেকে হিরো হয়েছেন। বর্তমানে তিনি একজন প্রতিষ্ঠিত মৎস্য চাষি। অর্জন করেছেন জেলা, বিভাগ এবং জাতীয় পুরস্কার। তিনি রানীনগর উপজেলার নলামারা খালের স্লুুইসগেট এলাকায় ২০ বিঘা জলাবিশিষ্ট একটি পুকুরে প্রাকৃতিকভাবে রঙিন মাছের রেণু পোনা উৎপাদন শুরু করেছেন। বাণিজ্যিকভাবে সেসব পোনা অন্যান্য মৎস্য চাষির কাছে বিক্রিও শুরু করেছেন। সব খরচ বাদ দিয়ে ওই জলা থেকে নীট মুনাফা করছেন প্রতি বছর ৫ লাখ টাকা।

রঙিন মাছের পোনা উৎপাদনের সংবাদ ছড়িয়ে পড়লে অন্যান্য মাছ চাষির মধ্যে ব্যাপক সাড়া পড়ে। তারা এখান থেকে পোনা সংগ্রহ করে নিজেদের পুকুরে রঙিন মাছ চাষ শুরু করেছেন। অন্য মাছের চেয়ে এই মাছ চাষ করে অধিক লাভবান হচ্ছেন বলে জানিয়েছেন তারা। কর্মসংস্থান হয়েছে বেশ কয়েকজন শ্রমিকের। তারা এখানে শ্রম দিয়ে প্রাপ্ত মজুরী দিয়ে তাদের সংসারের প্রাত্যহিক ব্যয় নির্বাহ করতে সক্ষম হয়েছে।  জেলা মৎস্য কর্মকর্তা ড. এমামুল এহসান জানান, সাইদুর রহমানের রঙিন মাছের রেণু পোনা উৎপাদনে সাফল্যের বিষয়টি মৎস্য বিভাগ অবহিত রয়েছে। বর্তমানে বাজারে রঙিন মাছ খাওয়াসহ এ্যাকুরিয়ামে প্রদর্শনের জন্য বিশেষ চাহিদার সৃষ্টি হয়েছে। কাজেই মৎস্য বিভাগ এ ক্ষেত্রে বিশেষ উৎসাহ প্রদান করছে। তারই ধারাবাহিকতায় সাইদুর রহমানসহ অন্য যারা এই মাছ চাষে আগ্রহী তাদের সব রকমের সহযোগিতার আশ্বাস  দিয়েছেন তিনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর