শিরোনাম
বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

নিষেধাজ্ঞায় ইলিশ ধরায় জেল-জরিমানা

প্রতিদিন ডেস্ক

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মা ইলিশ শিকারের অভিযোগে বেশ কয়েকজন জেলেকে গ্রেফতার ও কারাদন্ড দেওয়া হয়েছে। এ সময় তাদের কাছ থেকে নিষিদ্ধ কারেন্ট জাল ও মা ইলিশ জব্দ করে বিনষ্ট করা হয়। ইলিশের প্রজনন মৌসুমে সরকারের নিষেধাজ্ঞা বাস্তবায়নে আগামী ২৮ অক্টোবর পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্য। চাঁদপুর : চাঁদপুরের পদ্মা-মেঘনায় অভয়াশ্রমে নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরায় ২০ জেলেকে গ্রেফতার করেছে নৌ থানা পুলিশ। গতকাল দুপুরে গ্রেফতার জেলেদের মধ্যে ১২ জনের বিরুদ্ধে মৎস্য আইনে মামলা দিয়ে আদালতে পাঠানো হয়। তারা হলেন- রিপন বন্দুকশী (২০), আল-আমিন বন্দুকশী (২১), আরিফ খান (২০),  জাকির বেপারি (২০), খোরশেদ গাজী (২০), আ. রব শেখ (৪৫), মিন্টু হাওলাদার (৪০), লোকমান মিজি (২১), দুলাল গাজী (৭০), আবদুল হাকিম শেখ (৩৫), খোরশেদ শেখ (৩২) ও শরীফ ছৈয়াল (২৫)। চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান জানান, মঙ্গলবার দিবাগত রাত থেকে গতকাল সকাল পর্যন্ত অভয়াশ্রম এলাকার আশপাশে মেঘনা নদী থেকে ২০ জন জেলেকে মা ইলিশ ধরার অভিযোগে গ্রেফতার করা হয়। এর মধ্যে ১২ জনকে নিয়মিত মামলা দিয়ে আদালতে পাঠানো হয়েছে। বাকি আটজনের বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

সিরাজগঞ্জ : সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে যমুনা নদীতে মা ইলিশ শিকারের দায়ে চৌহালীতে সাত জেলেকে কারাদন্ড দেওয়া হয়েছে। এ সময় তাদের কাছ থেকে ১১ হাজার মিটার কারেন্ট জাল ও দুই কেজি মা ইলিশ জব্দ করা হয়। মঙ্গলবার রাতভর উপজেলার যমুনা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালায় প্রশাসন।

 পরে গতকাল সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোছা. আফসানা ইয়াসমিন প্রত্যেককে এক মাস করে বিনাশ্রম কারাদন্ডাদেশ দেন। দন্ডপ্রাপ্ত জেলেরা হলেন- উমারপুর ইউনিয়ন চর দুপুলিয়া গ্রামের মো. নাসির (২৬), চরবাউশা গ্রামের হাসমত আলী, সুকচান (১৮) মিনাদিয়া গ্রামের মো. শরিফ (১৯), দত্তকান্দি গ্রামের মো. শহেল (১৯), জাহিদুল (১৮) ও মো. শামিম (১৮)।

নোয়াখালী : নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার করতে যাওয়ায় কোম্পানীগঞ্জে চার জেলেকে আটক করে ১২ হাজার টাকার অর্থদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একই সময় জেলেদের কাছ থেকে ৩ লাখ মিটার জাল জব্দ করে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। মঙ্গলবার বিকাল থেকে রাত পর্যন্ত চরফকিরা-মুছাপুর ইউনিয়ন ও উড়িরচর এলাকার মেঘনা নদীতে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মেজবা উল আলম ভূঁইয়া।

সর্বশেষ খবর