শনিবার, ২৯ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
গবেষণা প্রতিবেদন

দেশে প্রতি পাঁচ শিশুর একজন দারিদ্র্যঝুঁকিতে

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে প্রতি পাঁচজন শিশুর মধ্যে একজন দারিদ্র্য ও উচ্চ জলবায়ু ঝুঁকি নিয়ে জীবনযাপন করছে বলে নতুন এক বৈশ্বিক প্রতিবেদনে বলা হয়েছে। ‘জেনারেশন হোপ : বৈশ্বিক জলবায়ু ও বৈষম্য সংকট অবসানের ২ দশমিক ৪ বিলিয়ন কারণ’ শীর্ষক সেভ দ্য চিলড্রেনের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে ১ কোটিরও বেশি শিশু এই দ্বৈত সমস্যার মুখোমুখি। এতে বলা হয়, ‘বাংলাদেশে মোট শিশু জনসংখ্যার ২১ শতাংশ দারিদ্র্য ও উচ্চ জলবায়ু ঝুঁকির প্রভাব নিয়ে বসবাস করছে।’ বাংলাদেশে শিশু জনসংখ্যা ৫ কোটি ৩৪ লাখ ৭ হাজার ৩২ বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। সে হিসাবে মোট শিশু জনসংখ্যার ২১ শতাংশ হলো ১ কোটি ১১ লাখ।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এশিয়াজুড়ে প্রায় ৩৫০ মিলিয়ন শিশু দারিদ্র্য ও জলবায়ু ঝুঁকিতে রয়েছে। সেভ দ্য চিলড্রেন বাংলাদেশের হিউম্যানিটেরিয়ান ডিরেক্টর মোস্তাক হোসেন বলেন, ‘বিশ্বব্যাংকের হিসাব অনুযায়ী, ২০৫০ সালের মধ্যে ২ কোটি মানুষ বাংলাদেশের অভ্যন্তরীণ জলবায়ু অভিবাসী হবে এবং এর মধ্যে ৪০ শতাংশই হবে শিশু। শিশুদের এ অবস্থানের কারণ আমরা আমাদের পরিকল্পনা প্রক্রিয়া, কৌশল বা নির্দেশিকাগুলোতে তাদের পরিস্থিতির ওপর আলাদাভাবে জোর দিই না।

তবে, এটা ভালো বিষয় যে, জাতীয় অভিযোজন পরিকল্পনার খসড়ায় শিশু ও তরুণদের গুরুত্বসহকারে ঝুঁঁকিপূর্ণ গ্রুপগুলোর একটি হিসেবে বিবেচনা করা হয়েছে’, বলেন তিনি।

তিনি আরও বলেন, ‘ভবিষ্যৎ জলবায়ু নেতা তৈরি করতে সেভ দ্য চিলড্রেন ছাত্র ও তরুণদের জলবায়ু সংগঠনগুলোর সঙ্গে মিলে কাজ করে, যাতে তারা ভবিষ্যতের জলবায়ু ঝুঁকি থেকে শিশুদের রক্ষায় আরও ভালোভাবে সজ্জিত হতে পারে।’

ভ্রিজে ইউনিভার্সিটি ইন ব্রাসেলসের গবেষকদের মাধ্যমে জলবায়ু মডেলের সঙ্গে সামঞ্জস্য রেখে সেভ দ্য চিলড্রেন প্রতিবেদনটি তৈরি করেছে। এতে দেখা গেছে, বিশ্বে ৭৭ দশমিক ৪ কোটি শিশু এই উচ্চ-ঝুঁঁকিপূর্ণ গ্রুপের মধ্যে পড়েছে। এক্ষেত্রে সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে দক্ষিণ সুদানের শিশুরা। দেশটির ৮৭ শতাংশ শিশু এ ঝুঁঁকিতে আছে। আর আফ্রিকার ৮৫ শতাংশ ও মোজাম্বিকের ৮০ শতাংশ শিশু এ ঝুঁঁকিতে রয়েছে।

সেভ দ্য চিলড্রেন সতর্ক করে দিয়ে বলেছে, জলবায়ু ও বৈষম্য সংকট যদি জরুরিভিত্তিতে সমাধান করা না হয়, তাহলে মানব সংকটের তীব্রতা ও জীবনযাত্রার ব্যয় বেড়ে যাবে।

সর্বশেষ খবর