মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র

উৎপাদনে যেতে প্রস্তুত হচ্ছে ইউনিট-১

নিজস্ব প্রতিবেদক

দেশের সবচেয়ে ব্যয়বহুল এবং প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রূপপুরের প্রথম ইউনিট বাণিজ্যিক উৎপাদনে (কমিশনিং) যাওয়ার জন্য প্রস্তুত হচ্ছে। এ লক্ষ্যে গত ৮ ডিসেম্বর রিয়্যাক্টরটিকে উন্মুক্ত রেখে বিভিন্ন সিস্টেমের ‘ফ্লাশিং’-এর কাজ শুরু হয়েছে। পরবর্তী পর্যায়ে সম্পন্ন হবে বিশেষায়িত ‘পোস্ট ইন্সটলেশন ক্লিনিং (পিআইসি)’। প্রকল্পটির নির্মাণে দায়িত্বপ্রাপ্ত রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোসাটম কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্র জানায়, ফ্লাশিং পদ্ধতিতে সংযোগকারী পাইপলাইন ও প্রাইমারি সার্কিটের পাইপলাইনে মিনারেলমুক্ত পানি রিয়্যাক্টর ভেসেলে (চুল্লির আধার) প্রবাহিত করা হয়। এর লক্ষ্য হলো, যন্ত্রপাতি ও পাইপলাইন স্থাপনের সময় কোনো ময়লা থাকলে- তা পরিষ্কার করা। রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্প পরিচালক আলেক্সি ডেইরি বলেন, রিয়্যাক্টর উন্মুক্ত রেখে সক্রিয় ও স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যবস্থাগুলোর ফ্লাশিং প্রিকমিশনিং কাজগুলোর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ। এভাবে সব যন্ত্রপাতি ও প্রক্রিয়া ব্যবস্থার অনেক পরীক্ষা-নিরীক্ষা করা হবে। আর এটি হচ্ছে তার মধ্যে প্রথম। রিয়্যাক্টরের সব কিছু সঠিকভাবে স্থাপন করা হয়েছে কি না এবং এটি অপারেশনের জন্য প্রস্তুত কি না- তা এই ফ্লাশিংয়ের মাধ্যমে নিশ্চিত করা হয়। এ ছাড়া নিরাপত্তা ব্যবস্থা ও স্বাভাবিক অপারেশন ব্যবস্থার সঙ্গে যুক্ত পানির পাম্পগুলোর কার্যকারিতাও এর মাধ্যমে পরীক্ষা করা হয়ে থাকে।  

সূত্র জানায়, রূপপর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটিতে দুটি ইউনিট স্থাপিত হবে। প্রতিটির উৎপাদন ক্ষমতা ১,২০০  মেগাওয়াট। প্রতি ইউনিটে থাকছে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর রিয়্যাক্টর, যেগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর