রবিবার, ২২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ভিসা আবেদনে দালালের দ্বারস্থ হওয়ার প্রয়োজন নেই : মার্কিন দূতাবাস

কূটনৈতিক প্রতিবেদক

মার্কিন ভিসা আবেদনকারীদের কাছে প্রতারণামূলক এন্ট্রি ও এক্সিট স্ট্যাম্প বিক্রির অভিযোগে ছয় ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার মার্কিন দূতাবাসের সহযোগিতায় পুলিশ তাদের গ্রেফতার করেছে। মার্কিন ভিসা আবেদনপত্রে যে তথ্য দেওয়া হয় এবং সাক্ষাৎকারে যে তথ্য-উপাত্ত দেওয়া হয় তার দায় আবেদনকারীদের।

ঢাকায় মার্কিন দূতাবাস থেকে গতকাল গণমাধ্যমে পাঠানো বার্তায় এ তথ্য জানিয়ে বলা হয়, সম্ভাব্য ভিসা আবেদনকারীদের জন্য সবচেয়ে ভালো উপায় হলো মার্কিন যুক্তরাষ্ট্রের দেওয়া নির্দেশিকা ভালোভাবে পড়া। যে কোনো সহায়ক ডকুমেন্টসসহ সাক্ষাৎকারের জন্য প্রস্তুত থাকুন এবং ভিসা প্রক্রিয়া ও সাক্ষাৎকারের সময় প্রকৃত ও সত্য উত্তর দিন।

দূতাবাসের মুখপাত্র জেফ রিডেনর বলেন, মার্কিন ভিসায় আবেদন করার জন্য দালাল ধরার প্রয়োজন নেই। মার্কিন ভিসা আবেদনকারীদের অনলাইনে তাদের নিজস্ব আবেদনগুলো পূর্ণ করতে উৎসাহিত করা হয়। কারণ একটি আবেদন করার জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য আমাদের ওয়েবসাইটে পাওয়া যাবে। বিবৃতিতে বলা হয়েছে, আমরা আবেদনকারীদের সতর্ক করছি যে, মিথ্যা তথ্য ও নথি উপস্থাপনের ফলে শুধু ভিসা প্রত্যাখ্যানই হতে পারে না; বরং এটি একটি অযোগ্যতার কারণও হতে পারে। যা ভবিষ্যতে মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণে বাধা হতে পারে।

এতে বলা হয়, মার্কিন দূতাবাসের সঙ্গে সমন্বয়ে বাংলাদেশ পুলিশ ভিসা আবেদনকারীদের কাছে জালিয়াতি করে এন্ট্রি এবং এক্সিট স্ট্যাম্প বিক্রি করে এমন ছয় ব্যক্তিকে গ্রেফতার করেছে।

সর্বশেষ খবর