মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বইমেলা জমবে আজ

সাংস্কৃতিক প্রতিবেদক

একুশে বইমেলার ১৩তম দিনে গতকাল শীতের শেষ দিনে বসন্তের বাতাস বইলেও বইয়ের স্টল ও প্যাভিলিয়নগুলোতে ভিড় ছিল একেবারেই কম। তবে আজ বসন্ত ও ভালোবাসার দিনে মেলায় ঢল নামবে এবং আশাতীত বিক্রি হবে বলে আশা প্রকাশ করেছেন বেশির ভাগ প্রকাশক ও বিভিন্ন প্রকাশনা সংস্থায় কর্মরতরা।

গতকাল বিকালে মেলা প্রাঙ্গণে কথা হয় বাঁধন পাবিলকেশন্সের শেখ শাহরুল আলমের সঙ্গে। তিনি বলেন, মেলা এখনো জমে ওঠেনি। করোনার দাপট না থাকাতে এবারের মেলা নিয়ে প্রত্যাশা একটু বেশি থাকলেও আমাদের প্রত্যাশার সঙ্গে এখনো প্রাপ্তির সমন্বয় ঘটেনি। তবে, দু-একদিনের মধ্যে মেলা সফলতার পথে হাঁটবে বলে আশা প্রকাশ করেন এ প্রকাশক। এদিন সন্ধ্যায় সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে মেলায় আসেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে আবদুল মোমেন রচিত ‘শেখ হাসিনা বিমুগ্ধ বিস্ময়’ বইটি নিয়ে একটি বেসরকারি চ্যানেলের সঙ্গে কথা বলেন।

এন আই আহমেদ সৈকতেরসকল যুগেই প্রাসঙ্গিক বন্ধবন্ধু : বাবুই প্রকাশনী থেকে এবারের মেলায় প্রকাশিত হয়েছে এন আই আহমেদ সৈকত সম্পাদিত বঙ্গবন্ধুবিষয়ক সংকলিত বই ‘সকলযুগেই প্রাসঙ্গিক বন্ধবন্ধু’। ২৮টি বিষয়ভিত্তিক লেখা নিয়ে প্রকাশিত হয়েছে সংকলিত এ বইটি। বিভিন্ন সময়ে দেশের প্রতিষ্ঠিত গণমাধ্যমে প্রকাশিত লেখাগুলো বইটিতে স্থান পেয়েছে। এতে বঙ্গবন্ধুকে নিয়ে লেখার পাশাপাশি তার কন?্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা এবং বিভিন্ন সময়ের সমসাময়িক রাজনৈতিক বিষিয়ভিত্তিক লেখাও আছে। এ ছাড়া শেখ ফজলুল হক মণি এবং বর্তমান যুবলীগের চেয়ারম?্যান শেখ ফজলে শামস পরশকে নিয়ে একটি লেখা আছে।

ফখর উদ্দিন মণ্ডলেরশুদ্ধতায় যে নাম : আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামকে নিবেদিত করে কাব্যগ্রন্থ রচনা করেছেন ময়মনসিংহের গফরগাঁওয়ের কবি ফখর উদ্দিন মণ্ডল। কবি জানান, সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুর পরের দিন থেকে তার প্রতি শ্রদ্ধা নিবেদনে তিনি কবিতা রচনা শুরু করেন। বইটি এরই মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে।

ষাটটি কবিতা দিয়ে সাজানো এ বইটি কবিতাপ্রেমী ও সৈয়দ আশরাফুল ইসলামের অনুরাগীদের হৃদয়ে নাড়া দিয়েছে এবং বইটির বিক্রি আশাব্যঞ্জক বলে জানিয়েছেন কাব্যগ্রন্থটির রচয়িতা ফখর উদ্দিন মণ্ডল। বইটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। দাম ২০০ টাকা।

মেলায় ফরিদা রানুর দুই বই : সময় প্রকাশন থেকে বের হয়েছে ফরিদা রানুর দুটি বই। এর মধ্যে একটি কবিতার বই, অন্যটি ছোটগল্পের। কাব্যগ্রন্থটি হলো ‘বৃষ্টি ও সে’ এবং ছোটগল্পের বইটি হলো ‘স্বপ্নবাজ ও স্বপ্নজয়ীদের গল্প’। দুটি বইয়েরই প্রচ্ছদ করেছেন মেধা রোশনান সারওয়ার।

কাব্যগ্রন্থটির দাম ১৬০ টাকা ও ছোটগল্পের বইটির দাম ২০০ টাকা। বই দুটি পাঠকদের নজর কেড়েছে বলে জানিয়েছেন প্রকাশনা সংস্থার সঙ্গে সংশ্লিষ্টরা।

নতুন বই : গতকাল মেলায় নতুন বই এসেছে ১০৫টি। এর মধ্যে রয়েছে গল্পের বই ১১টি, উপন্যাস ১৪, প্রবন্ধ সাত, কবিতা ৪১, গবেষণা এক, ছড়া এক, জীবনী পাঁচ, রচনাবলি চার, মুক্তিযুদ্ধ চার, নাটক এক, বিজ্ঞান বিষয়ক দুই, ভ্রমণ তিন, ইতিহাস এক, চিকিৎসা/স্বাস্থ্য এক, ধর্মীয় এক, অনুবাদ দুই, সায়েন্সফিকশন দুই ও অন্যান্য চারটি। ১৩ দিনে মেলায় মোট নতুন বই এসেছে ১ হাজার ৪০০টি।

মূল মঞ্চ : বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ : আবদুল গাফ্ফার চৌধুরী’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন মফিদুল হক। আলোচনায় অংশ নেন হারিসুল হক এবং অপূর্ব শর্মা। সভাপতিত্ব করেন আবেদ খান।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন শাহনাজ মুন্নী, ওবায়েদ আকাশ, সাকিরা পারভীন, হানিফ খান এবং জিল্লুর রহমান। আবৃত্তি করেন নাসিমা খান বকুল এবং জয়ন্ত রায়। এ ছাড়া ছিল সাংস্কৃতিক সংগঠন ‘ক্রান্তি শিল্পীগোষ্ঠী’ নৃত্য সংগঠন ‘জলতরঙ্গ ড্যান্স কোম্পানি। সংগীত পরিবেশন করেন মো. খালেদ মাহমুদ মুন্না, অনন্যা আচার্য, কাজী মুয়ীদ শাহরিয়ার সিরাজ জয়, মো. রেজওয়ানুল হক, ফারহানা শিরিন, শরণ বড়ুয়া এবং নাসিমা শাহীন ফ্যান্সী।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর