Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:৪৫
আপডেট : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:২৯

দৃষ্টিশক্তি বাড়াতে ঘরোয়া উপায়গুলো জেনে নিন

অনলাইন ডেস্ক

দৃষ্টিশক্তি বাড়াতে ঘরোয়া উপায়গুলো জেনে নিন

সাধারণত দীর্ঘসময় ধরে কাম্পিউটার বা টিভির দিকে দৃষ্টিনিক্ষেপ করে থাকলে ধীর ধীরে চোখের ক্ষমতা কমে যায়। তবু কেউ প্রয়োজনিয় সাবধনাত অবলম্বন করতে চান না। তবে চিন্তা নেই। এই প্রবন্ধে আলোচিত ঘরোয়া চিকিৎসা পদ্ধতিগুলিকে কাজে লাগলে অনেকাংশেই দৃষ্টিশক্তিকে ঠিক রাখা সম্ভব। তাই যারা চশমা চোখে দিতে দিতে হাঁপিয়ে উঠেছেন বা চোখের দৃষ্টশক্তি কমে যাচ্ছে বলে চিন্তায় রয়েছেন, তারা ঝটপট পড়ে ফেলুন এই লেখাটা।

১. আমলা জুস : এতে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন- সি, যা চোখের ক্ষমতা বাড়ায়। প্রতিদিন দুবার করে এই জুস খেলে দৃষ্টিশক্তি ভালো হয়।

২. গোলাপ পাপড়ি থেকে তৈরি জুস : কয়েকটি গোলাপের পাপড়ি নিয়ে তার রসটা সংগ্রহ করুন। তারপর সেই রস ভালো করে চোখের বাইরে এবং ভেতরে লাগান। এই ঘরোয়া চিকিৎসাটি দৃষ্টিশক্তি ভালো করতে দারুন কাজে আসে।

৩. মরিচ গুঁড়ো ও মধু : এক চামচ মধুর সঙ্গে এক চিমটে মরিচ গুঁড়ো মিশিয়ে দিনে একবার করে খান। দেখবেন ভাল ফল পাবেন।

৪. সরিষা তেল মালিশ করুন : রাতে শুতে যাওয়ার আগে কয়েক ড্রপ সরষের তেল নিয়ে পায়ের তলায় ভাল করে মাসাজ করুন। প্রতিদিন এমনটা করলে দেখবেন দৃষ্টিশক্তি ভালো হতে শুরু করবে। প্রসঙ্গত, এই তেল দিয়ে চোখ মাসাজ করলেও একই ফল পাওয়া যায়।

৫. যষ্টিমধু ও দুধ : হাফ চামচ যষ্টিমধুর পাউডার এবং এক চামচ মধু হালকা গরম দুধে মিশিয়ে রাতে শুতে যাওয়ার আগে প্রতিদিন খান। দুমাস খেলেই দেখবেন চোখের ক্ষমতা বাড়তে শুরু করেছে।

৬. মৌরি পাতা : কয়েকটি মৌরি পাতা পরিমাণ মতো জলে দিয়ে সেই জলটা ফোটান। ততক্ষণ পর্যন্ত জলটা ফোটাবেন, যথক্ষণ পর্যন্ত না তা অর্ধেক হয়ে যাচ্ছে। তারপর জলটা ঠান্ডা করে চোখে ঝাপটা দিন। প্রতিদিন এমনটা করলে ভালো ফল পাবেন।

৭. এলাচ ও মধু : ২-৩ টে এলাচ নিয়ে ভালো করে গুঁড়ো করে দুধের সঙ্গে মেশান। সেই দুধে এক চামচ মধুও মিশিয়ে দিন। রাতে শুতে যাওয়ার আগে দুধের এই মিশ্রনটি খেলে দৃষ্টিশক্তি ভাল হয়।

৮. ত্রিফলা : এক চামচ ত্রিফলার সঙ্গে এক চামচ মধু মিশিয়ে রাতে শুতে যাওয়ার আগে খেয়ে ফেলুন। চোখকে আরাম দিতে দারুন কাজে দেয় এই ঘরোয় পদ্ধতিটি।

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য