১১ জুন, ২০২০ ১০:০৮

ফুসফুস ভালো রাখার ব্যায়াম

অনলাইন ডেস্ক

ফুসফুস ভালো রাখার ব্যায়াম

প্রতীকী ছবি

করোনাভাইরাসে আক্রান্ত হলে ফুসফুসের ব্যায়াম করা জরুরি। নিয়মিত শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম ফুসফুসকে সুস্থ রাখবে। বিশেষত হাঁপানি বা ক্রনিক ব্রংকাইটিসের রোগীদের ফুসফুসের কর্মক্ষমতা বাড়াতে শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম উপকারী। এ ছাড়া এতে শিথিলায়ন হয় বা মানসিক চাপ কমে। 

শ্বাস গোনার ব্যায়াম

মেরুদণ্ড সোজা করে বসে চোখ বন্ধ করে পর পর কয়েকবার গভীর শ্বাস-প্রশ্বাস নিন। ধীরে ধীরে এর গতি কমে আসবে।

প্রথমে প্রশ্বাস ছাড়ার সময় এক গুনবেন, তার পরের বার দুই, এভাবে পাঁচ পর্যন্ত। তার পর আবার নতুন করে এক দিয়ে শুরু করবেন। এই ব্যায়ামটি দিনে ১০ মিনিট করবেন। এটি এক ধরনের মেডিটেশন বা ধ্যান।

ব্রিদিং এক্সারসাইজ

বুক ভরে লম্বা নিঃশ্বাস নেয়া আর ধীরে ধীরে নিঃশ্বাস ছাড়ার ব্যায়াম আপনার ফুসফুসকে আরও মজবুত, কার্যকরী করবে। যখন আমরা বুক ভরে শ্বাস নেই তখন আমাদের পাঁজরের হাড় বা রিবস বাইরের দিকে সরে আসে পাশাপাশি ডায়াফ্রামের পেশী সংকুচিত হয়ে নিচে নেমে যায়, ফলে আমাদের ফুসফুস প্রসারণের জন্য যথেষ্ট জায়গা পায়, আবার যখন নিঃশ্বাস ছেড়ে দেই তখন রিবস এবং ডায়াফ্রামের পেশী আগের অবস্থানে ফিরে আসে। এভাবে গভীর শ্বাস প্রশ্বাস নেয়ার ফলে আমাদের শরীর অতিরিক্ত অক্সিজেন পায় যা আমাদের শরীরকে বেশি বেশি শক্তি যোগায় এবং ক্লান্তি আর স্ট্রেস দূর করে। সময় পেলেই আমাদের উচিত এভাবে বুক ভঁরে একটু লম্বা সময় ধরে শ্বাস প্রশ্বাস নেয়া ও ছাড়ার এক্সারসাইজ করা।  

বিডি প্রতিদিন/সালাহ উদ্দীন

সর্বশেষ খবর