২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৭:৩৮

রোবটকে বাংলা বোঝানোর প্রযুক্তি আসছে

অনলাইন ডেস্ক

রোবটকে বাংলা বোঝানোর প্রযুক্তি আসছে

জুনাইদ আহমেদ পলক। ফাইল ছবি

‌‘বাংলা ভাষা সমৃদ্ধকরণ প্রকল্পে রোবটকে বাংলায় কথা বোঝানোর প্রযুক্তি তৈরি করা হচ্ছে’, বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।  

আজ শুক্রবার ‘বাংলা ডট গভ ডট বিডি’ (banala.gov.bd) ও ‘ধ্বনি’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি। আইসিটি বিভাগের উদ্যোগে ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজিত এ অনুষ্ঠানে ওয়েবসাইট ও সফটওয়্যারটির পরীক্ষামূলক উন্মুক্ত করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাকে জাতিসংঘের ভাষা হিসেবে প্রতিষ্ঠিত করতে প্রয়োজনীয় সফটওয়্যার তৈরি হচ্ছে। প্রকল্পের আওতায় তৈরি করা হচ্ছে ভাষা-প্রযুক্তি ও কৃত্রিম-বুদ্ধিমত্তার অনেকগুলো সার্ভিস ও রিসোর্স।’

‘গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্য-প্রযুক্তি ব্যবহার করে বাংলা ভাষা সমৃদ্ধকরণই এ প্রকল্পের উদ্দেশ্য। এ ছাড়া গ্লোবাল প্লাটফর্মে নেতৃস্থানীয় ভাষা হিসেবে বাংলা ভাষাকে প্রতিষ্ঠা করা। বিশেষ করে কম্পিউটিং ও আইসিটিতে বাংলা ভাষাকে অভিযোজিত করা বা খাপ খাইয়ে নেওয়া। বাংলাকে জাতিসংঘের ভাষা হিসেবে প্রতিষ্ঠিত করতে হলে রিয়েল-টাইম অটোমেটিক স্পিচ টু স্পিচ ম্যাশিন ট্রান্সলেশনসহ বিভিন্ন রিসোর্সের প্রয়োজন হয়।’

‘পৃথিবীর সকল বাংলা ভাষী যেমন এ থেকে প্রত্যক্ষ উপকার পাবে, তেমনি ক্ষুদ্র-নৃগোষ্ঠী সদস্য ও বাক-দৃষ্টি-শ্রবণ প্রতিবন্ধী জনগোষ্ঠী এর মাধ্যমে সুফল পাবে। এর মাধ্যমে ২০২১ সালের মধ্যে অধিকাংশ সার্ভিস জনগণের কাছে পৌঁছাতে পারব। এরই ধারাবাহিকতায় বাংলা ডট গভ ডট বিডি ও ধ্বনি সফটওয়্যারটির ‘পরীক্ষামূলক সংস্করণ’ প্রকাশ করা হলো। এই প্রকল্পের মধ্যে রয়েছে ২০টি পাবলিক ফেসিং সার্ভিস, ১৬টি রিসার্চ টুলস ও রিসোর্স, ৮ ধরনের স্ট্যান্ডার্ড ও প্রিন্টেড রিসোর্স এবং ১০ ধরনের করপাস/ডেটাসেট উল্লেখযোগ্য’,- বলেন জুনাইদ আহমেদ পলক। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ 

 
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর