শিরোনাম
প্রকাশ : ৫ জুন, ২০২১ ১৭:১৮
আপডেট : ৫ জুন, ২০২১ ২০:০৬
প্রিন্ট করুন printer

প্রকৃতির পাশাপাশি রাজনৈতিক পরিবেশও দূষিত হচ্ছে : সেতুমন্ত্রী

অনলাইন ডেস্ক

প্রকৃতির পাশাপাশি রাজনৈতিক পরিবেশও দূষিত হচ্ছে : সেতুমন্ত্রী
ফাইল ছবি
Google News

দেশে প্রাকৃতিক পরিবেশ বিনষ্ট হওয়ার পাশাপাশি রাজনৈতিক পরিবেশও দূষিত হচ্ছে, যুক্ত হচ্ছে সহিংসতা ও সাম্প্রদায়িক উপাদান বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, ‘রাজনৈতিক পরিবেশে যদি স্থিতি না থাকে স্ট্যাবিলিটি না থাকে, তা হলে এসব বিষয়ে ইকোসিস্টেম পূনরুদ্ধারেও আমরা বিজ্ঞানসম্মতভাবে আমাদের যথাযত উদ্যোগ নেওয়া এবং তার বাস্তবায়ন সম্ভব আমরা করতে পারি না।’

আজ শনিবার বিশ্ব পরিবেশ দিবস ‍উপলক্ষে ‘বাস্তুতন্ত্র বা ইকোসিস্টেম পুনরুদ্ধার : বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক আওয়ামী লীগের বন ও পরিবেশ উপকমিটির এক ওয়েবিনারে এসব কথা বলেন মন্ত্রী।

পরিবেশ রক্ষার গুরুত্ব তুলে ধরে এসময় তিনি আরও বলেন, পরিবেশ আসলে প্রাণের ধারক, জীবন শক্তির বাহক। সৃষ্টির শুরু থেকে পরিবেশের সঙ্গে প্রাণির মানিয়ে নেয়ার ক্ষমতার উপর তার অস্তিত্ব নির্ভর করে আসছে। পরিবেশ প্রতিকূল হলে জীবের ধংস বিনাশ অবসম্ভ্যাবি।

ওবায়দুল কাদের বলেন, পরিবেশ সংরক্ষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নিরলস কাজ করে যাচ্ছে। ইকোসিস্টেম পুনরুদ্ধারে তিনি নিজেই খোঁজখবর রাখছেন। স্থানীয় জনগোষ্ঠীকে সম্পৃক্ত করে ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহার ও জীব বৈচিত্র্য সংরক্ষণের পদক্ষেপ অনেক আগেই নেয়া হয়েছে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর